Apan Desh | আপন দেশ

ভারপ্রাপ্ত প্রধানবিচারপতি এম ইনায়েতুর রহিম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৪, ২৩ মার্চ ২০২৪

আপডেট: ২১:১৪, ২৩ মার্চ ২০২৪

ভারপ্রাপ্ত প্রধানবিচারপতি এম ইনায়েতুর রহিম

আপন দেশ-এর ফাইল ছবি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান ২২ মার্চ থেকে ৩১ যুক্তরাষ্ট্রে অবস্থান করবেন। এ সময় ভারপ্রাপ্ত প্রধানবিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন এম ইনায়েতুর রহিম। তিনি আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি।

শনিবার (২৩ মার্চ) সুপ্রিম কোর্ট প্রশাসনের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা গেছে, আগামী ২৭ মার্চ যুক্তরাষ্ট্রের প্রধানবিচারপতির সঙ্গে সাক্ষাৎ করবেন বাংলাদেশের প্রধান বিচারপতি। তাই এ সময়ে প্রধান বিচারপতির অবর্তমানে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করবেন।

এম ইনায়েতুর রহিম ১৯৬০ সালের ৮ নভেম্বর দিনাজপুরে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর করার পর এলএলবি ডিগ্রি নেন। এরপর ১৯৮৬ সাল থেকে আইন পেশা শুরু করে ২০০২ সালে আপিল বিভাগে আইনজীবী হন। এক সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

এরপর ২০০৯ সালে অতিরিক্ত বিচারক হিসেবে হাইকোর্ট বিভাগে যোগ দেয়ার পর ২০১১ সালে হাইকোর্টে স্থায়ী হন বিচারপতি এম. ইনায়েতুর রহিম। একপর্যায়ে আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি হিসেবে শপথ নেন ২০২২ সালের ৯ জানুয়ারি।

একইসঙ্গে তিনি বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়