Apan Desh | আপন দেশ

মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস আজ

সারা দেশে ৫ মাসে ৪২ হাজার মাদকের মামলা 

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ২৬ জুন ২০২৩

আপডেট: ১২:৫১, ২৬ জুন ২০২৩

সারা দেশে ৫ মাসে ৪২ হাজার মাদকের মামলা 

ফাইল ছবি

চলতি বছরের জানুয়ারি থেকে মে পর্যন্ত পাঁচ মাসে সারা দেশে প্রায় ৪১ হাজার ৭৫৯টি মাদকের মামলা হয়েছে। এতে আসামি করা হয়েছে ৫১ হাজার ৮৩৪ জনকে। গ্রেফতার করা হয়েছে ১১ হাজার ২৩১ জনকে। দেশে মাদকের বিস্তার বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গ্রাম থেকে শহর, বর্তমানে সারাদেশেই মাদকের বিস্তার ঘটেছে।

মাদক নিয়ন্ত্রণে বিভিন্ন সময় বন্দুকযুদ্ধে চার শতাধিক মাদক কারবারি নিহত হলেও পরিস্থিতির উন্নতি হয়নি। বরং দেশে চিহ্নিত হয়েছে মাদক চোরাচালানের অন্তত ১২টি রুট।

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক সংস্থা আংকটাডের গত ৮ জুনের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাদকের কারণে প্রতিবছর বাংলাদেশ থেকে ৪৮১ মিলিয়ন মার্কিন ডলার (প্রায় পাঁচ হাজার ১৪৭ কোটি টাকা) পাচার হয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতির মধ্যে সোমবার (২৬ জুন) পালিত হচ্ছে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০২৩’।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের হিসাব মতে, বর্তমানে দেশে মাদকাসক্তের সংখ্যা ৭৫ থেকে ৮০ লাখ। মাদক নির্মূলে ২০১৮ সালের ৪ মে সারা দেশে মাদকবিরোধী বিশেষ অভিযান শুরু হয়। ওই সময় মাদকাসক্তের সংখ্যা ছিল ৩০ থেকে ৩৫ লাখ।

বর্তমান পরিস্থিতি নিয়ে গত ১৪ জুন সচিবালয়ে আইন-শৃঙ্খলাবিষয়ক মন্ত্রিসভা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে মাদক নিয়ন্ত্রণ নিয়ে আলোচনা শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, মাদকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাসহ সরকার নানা উদ্যোগ নিলেও মাদকসেবীর সংখ্যা কমেনি; বরং বেড়েছে।

এদিকে সবচেয়ে ভয়ের বিষয়, ভয়ংকর মাদক আইস ও ইয়াবার বেশিরভাগই বিক্রি হচ্ছে অনলাইনে। কিছু অ্যাপস ব্যবহার করছেন মাদক কারবারিরা। সব মিলিয়ে মাদকের বাজার অনলাইনে ঢুকে পড়ায় মাদক ব্যবসায়ীদের শনাক্ত ও গ্রেফতার এবং মাদকের বিস্তার রোধ করতে বেগ পেতে হচ্ছে সংশ্লিষ্টদের।

কর্মকর্তারা বলছেন, কোথায় মাদক হস্তান্তর করা হবে তা মুঠোফোন বা হোয়াটসঅ্যাপ-ম্যাসেঞ্জারে কথা বলে আগে থেকেই ঠিক করে নেন ক্রেতা-বিক্রেতা। টাকাও আগেভাগেই চলে যায় বিকাশসহ মোবাইলব্যাকিং পদ্ধতিতে। ফলে বোঝার উপায় থাকে না যে- কে কোথায় কাকে মাদক সরবরাহ করছে। আগে নির্দিষ্ট পয়েন্টগুলোতে অভিযান চালালে মাদক বিক্রি বন্ধ করা সম্ভব হতো। কিন্তু এখন মাদক বিক্রির ধরন বদলে যাওয়ায় মাদক সরবরাহকারী বা বিক্রেতাকে চিহ্নিত করা কঠিন হয়ে পড়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, বর্তমানে দেশে মাদকাসক্ত মানুষের সংখ্যা ৮০ লাখের বেশি। এর মধ্যে ৮০ শতাংশই যুবক। মোট মাদকাসক্তের মধ্যে ৪৮ শতাংশ শিক্ষিত। মাদকাসক্তদের মধ্যে ৫৭ শতাংশ যৌন অপরাধী। জেলখানায় যত মানুষ আছে, এর বেশির ভাগ মাদক পাচারকারী।

গত বছর জানুয়ারি থেকে ডিসেম্বর—এই এক বছরে র‌্যাবের বার্ষিক প্রতিবেদনে দেখা গেছে, এক বছরে সারা দেশে র‌্যাবের অভিযানে ১০ হাজার ৫৭৩ জন মাদক কারবারি গ্রেফতার হয়েছে। এর মধ্যে মাঠ পর্যায়ের মাদক কারবারি  আট হাজার ৪৭৩ জন। শীর্ষ মাদক কারবারি রয়েছে ২২২ জন।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের প্রতিবেদনে দেখা গেছে, দেশে ২৫ ধরনের মাদক শনাক্ত করা হয়েছে। এর মধ্যে বেশ কটি দেশে প্রবেশ করেছে গত তিন বছরে।

বিশেষজ্ঞরা বলছেন, মাদকাসক্তদের মধ্যে ৯০ শতাংশ কিশোর-তরুণ। এদের ৮৫ শতাংশ ইয়াবাসেবী। এদের অনেকে আবার ইয়াবা কারবারে জড়িত।

রাজধানীর বিভিন্ন থানার পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিটি এলাকায়ই একাধিক স্পট রয়েছে। পুলিশ গত এক বছরে সাত শতাধিক স্পট চিহ্নিত করেছে। অনেক স্পট তাদের নিয়ন্ত্রণে এসেছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, অন্তত পাঁচ শতাধিক স্পটে নিয়মিত মাদক কারবার চলছে। প্রতিদিন রাজধানীতে বিক্রি হয় সাড়ে ১৫ লাখ ইয়াবা। 

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) সর্বশেষ পরিসংখ্যান বলছে, দেশে বর্তমানে প্রায় ৩০ ধরনের মাদক সেবন করা হচ্ছে। এর মধ্যে ইয়াবা শীর্ষে। দেশে প্রতিদিন প্রায় ৭০ লাখ ইয়াবা বিক্রি হয়। এর মধ্যে রাজধানীতে বিক্রি হয় অন্তত ১৫ লাখ। প্রতিটি ইয়াবার দাম ৩০০ টাকা হলে ৭০ লাখ ইয়াবার দাম দাঁড়ায় ২১০ কোটি টাকা।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক মো. আজিজুল ইসলাম বলেন, মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত আছে। তালিকা ধরে মাদক কারবারিদের গ্রেফতারের চেষ্টা চলছে। মাদক আইনের মামলায় গ্রেফতার ব্যক্তিরা জামিনে বেরিয়ে এসে ফের একই কারবারে জড়াচ্ছে। আবার এজাহার ও অভিযোগপত্রে ক্রটি, পর্যাপ্ত তথ্য-প্রমাণ ও সাক্ষীর অভাবে অনেক মাদক মামলার আসামি খালাস পেয়ে যাচ্ছে। মাদক কারবারিদের কঠোর সাজা হলে তাদের মধ্যে ভয় তৈরি হতো।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ