Apan Desh | আপন দেশ

জরুরি সঞ্চয়ে কত টাকা থাকা উচিত?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৭:০৪, ২৩ জানুয়ারি ২০২৪

জরুরি সঞ্চয়ে কত টাকা থাকা উচিত?

ফাইল ছবি

অর্থনৈতিক সংকট জেঁকে বসেছে বিশ্বব্যাপী। মুদ্রাস্ফীতি, চাকরির অনিশ্চয়তা এবং মন্দা; অনেকেই প্রতিদিনের ব্যয়কে গুরুত্ব দিচ্ছি। ফলে সঞ্চয়ের লক্ষ্যমাত্রা থমকে যাচ্ছে। যাই হোক না কেন অগ্রাধিকার ভিত্তিতে আপনার সঞ্চয় করা উচিত, বিশেষ করে জরুরি প্রয়োজনের জন্য। মুদ্রাস্ফীতি যখন আকাশচুম্বী তখনও সঞ্চয় কমতে দেয়া যাবে না।

অপ্রত্যাশিত সময়ে জরুরি প্রয়োজনের জন্য জমানো টাকার গুরুত্ব, এবং কেন টাকা সঞ্চয়ের লক্ষ্য এই বছর আলাদা হওয়া উচিত- এ বিষয়ে ‘ওয়ালেট হাব’র বিশ্লেষক জিল গঞ্জালেজ ব্যাখ্যা করেছেন।

জরুরি তহবিল আগের চেয়ে এখন কেন বেশি গুরুত্বপূর্ণ?

প্রথমত, আপনার জরুরি তহবিল হলো অপরিকল্পিত খরচ বা আর্থিক সংকটের জন্য নগদ টাকা। অপ্রত্যাশিত সময়ে এই জরুরি তহবিলই একমাত্র অবলম্বন। যেমন- চাকরি হারানো, জরুরি চিকিৎসা ইত্যাদি।

আরও পড়ুন>> বাবা হওয়ার ক্ষমতা কমছে কেন?

জরুরি তহবিল তৈরি করার গুরুত্ব ব্যাখ্যা করে গঞ্জালেজ জানান, এর ফলে আপনি কোনো আর্থিক প্রয়োজনে সংকটে পড়বেন না। এই সঞ্চয় ছাড়া কোনোবড় ধরনের অপরিকল্পিত খরচের ফলে, আপনি দীর্ঘমেয়াদী ঋণে জড়িয়ে পড়তে পারেন। সাধারণত ক্রেডিট কার্ড, যা আপনার বাজেটের উপর একটি দীর্ঘস্থায়ী প্রভাব ফেলবে।

যেহেতু অনেকগুলো অর্থনৈতিক সূচকে সংকট দেখা দিয়েছে যেমন- মন্দা, চাকরি থেকে ছাঁটাইয়ের সম্ভাবনা, উপার্জন কমে যাওয়ার সম্ভাবনা ইত্যাদি। ফলে আর্থিক সংকটের আগেই জরুরি সঞ্চয় গড়ে তুলতে হবে।

২০২৪ সালে আপনার জরুরি সঞ্চয়ের লক্ষ্য কত হবে?

সাধারণত এর পরিমাণ হবে এমন যা দিয়ে আপনি ছয় মাস জীবনযাপনের খরচ চালাতে পারবেন। আপনি সেই ব্যয়ের মধ্যে থাকবে আবাসন, খাদ্য, চিকিৎসা, বীমা, পরিবহন এবং ঋণ পরিশোধের মতো বিষয়গুলো। এক্ষেত্রে অবকাশ, বিনোদন বা বিলাসিতার মতো অপ্রয়োজনীয় খরচগুলো এর অন্তর্ভুক্ত হবে না।

যখন মুদ্রাস্ফীতি চলছে এমন সময়ে আপনার জরুরি সঞ্চয় সাধারণ ছয় মাসের বেশি রাখা উচিত। গঞ্জালেজের মতে, যদি সম্ভব হয় ৯ মাস জীবনযাপনের মতো সঞ্চয় লুকিয়ে রাখুন। এটি অনেক বেশি মনে হতে পারে, কিন্তু জরুরি পরিস্থিতিতে আপনার কত টাকার প্রয়োজন হবে- তা যথার্থ মূল্যায়ন করলে এটি সহজে বোঝা যায়।

যদি আপনার বর্তমান আর্থিক পরিস্থিতিতে ছয় মাস জীবনযাপনের ব্যয় সঞ্চয় করা খুব অবাস্তব হয়, তাহলে জরুরি সঞ্চয় হিসেবে অন্তত এক মাসের ভাড়া রাখুন।

অর্থনীতি খারাপ হলে কীভাবে সঞ্চয় শুরু করবেন?

যখন অর্থনৈতিক সংকট দেখা দেয় তখন সঞ্চয়ের বিষয়টি অগ্রাধিকারে নাও থাকতে পারে। গঞ্জালেজ জানান, রেকর্ড উচ্চ মুদ্রাস্ফীতির এই সময়ে সঞ্চয় করা আরও কঠিন মনে করেন, তবুও একটি জরুরি তহবিল তৈরি করা অসম্ভব নয়। নতুন করে আপনার কিছু খরচের পরিকল্পনা করুন। আপনি যেসব ক্ষেত্রে অর্থ ব্যয় করেন, তার একটি তালিকা তৈরি করুন এবং কোন অপ্রয়োজনীয় খরচ জরুরি সঞ্চয় হতে পারে, তা বিবেচনা করুন।

খরচ কমানো যতটা কঠিন মনে হয়, প্রকৃতপক্ষে ততটা নাও হতে পারে। যেমন- আপনি হয়তো মাঝে মাঝে সকালে কফি কিনতে পারেন। কফি না কেনার সেই অর্থ জমিয়ে জরুরি সঞ্চয় শুরু করুন।

আপন দেশ/এসএমএ

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়