Apan Desh | আপন দেশ

কবি মাহমুদুল হাসান নিজামীর জন্মদিন আজ 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৫, ১ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১১:৩৭, ১ ফেব্রুয়ারি ২০২৪

কবি মাহমুদুল হাসান নিজামীর জন্মদিন আজ 

ফাইল ছবি

গবেষক, ভাষাতত্ববিদ, ইতিহাসবিদ ও কবি মাহমুদুল হাসান নিজামীর জন্মদিন আজ বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি)। তিনি গীতিকার, সুরকার ও দৈনিক দেশজগত পত্রিকার সম্পাদকও। 

একজন মহা জ্ঞানসাধক, জ্ঞানের এমন শাখা নেই যেই বিষয়ে কবি নিজামী লিখেননি। তার লেখা শতাধিক বই যার বিষয়বস্তু একটি থেকে আরেকটি সম্পুর্ণ ভিন্ন।

কবি নিজামীর লেখা পাঁচ হাজারের অধিক কবিতা-গান; যেসব কবিতা ও গানের বিষয়বস্তু একটি আরেকটি থেকে একেবার ভিন্ন। প্রতিটি লেখার স্বাদ সম্পুর্ণ নতুন। 

এখন পর্যন্ত মাহমুদুল হাসান নিজামীর প্রকাশিত গ্রন্থ ১৪০টি । কবিতা, ছড়া, ইতিহাস ও গবেষণাসহ বিশ্ব সাহিত্যের শেখ সাদী, ফরিদ উদ্দিন আত্তার ও ইমরুল কায়েসের কবিতাগুলোর বাংলা ভাষায় সর্বপ্রথম কাব্যানুবাদ মাহমুদুল হাসান নিজামীকে পরিচয় বিস্তারে অনন্য করে তুলেছে।

আরও পড়ুন <> প্রাণের মেলার দ্বার খুলবে আজ

ড. মুহাম্মদ শহীদুল্লাহর পর আরবী, ফার্সি, উর্দু, ইংরেজিসহ বহু ভাষা জানা মানুষ মাহমুদুল হাসান নিজামী ছাড়া দ্বিতীয়জন পাওয়া দুষ্কর। বহু ভাষার অলংকারে মাহমুদুল হাসান নিজামীর লেখা কবিতাগুলো বাংলা সাহিত্যে নবসংযোজন সৃষ্টি করেছে। 

জাতীয় কবিতা মঞ্চের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান নিজামী বাংলা সাহিত্য ও বানান সংস্কারের নবধারা তৈরিতে অনিবার্য প্রাণপুরুষ। 

নিজ এলাকায় স্কুল কলেজসহ অসংখ্য সামাজিক প্রতিষ্টানের প্রতিষ্ঠাতা মাহমুদুল হাসান নিজামী ১৯৭১ সালের ১ ফেব্রুয়ারি চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার কালাপানিয়ায় জন্মগ্রহণ করেন। বর্তমানে ঢাকায় স্থায়ীভাবে বসবাস করছেন। পিতা মরহুম মাওলানা আবদুল্লাহ অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা, মাতা মরহুমা মায়মুনা খাতুন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ