Apan Desh | আপন দেশ

রুশদীর ছুরিকাঘাতের স্মৃতিকথা আসছে

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১১:২১, ১৪ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:২৩, ১৪ এপ্রিল ২০২৪

রুশদীর ছুরিকাঘাতের স্মৃতিকথা আসছে

ছবি : সংগৃহীত

বুকার পুরস্কার বিজয়ী লেখক সালমান রুশদির স্মৃতিকথা আসছে। নিজের ওপর হওয়া ছুরিকাঘাত নিয়ে এ স্মৃতিকথা লিখেছেন ইসলাম ধর্ম বিদ্বেষী বলে অভিযুক্ত ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ লেখক। বইটি প্রকাশ হতে যাচ্ছে মঙ্গলবার। খবর- এএফপি

২০২২ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে এক অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন রুশদি। সে সময়ে তার ওপর ছুরি নিয়ে হামলা করে এক দুর্বৃত্ত। রুশদির ঘাড় এবং পেটে একাধিকবার ছুরিকাঘাত করা হয়। সে যাত্রায় বেঁচে গেলেও এক চোখের দৃষ্টিশক্তি হারান রুশদি। সেই ঘটনার স্মৃতিই তিনি তুলে ধরেছেন ‘নাইফ’ নামের এই বইতে। এই ঘটনা নিয়ে বই লেখার আগে অন্য কোনো লেখায় তিনি মন দিতে পারছেন না বলে জানিয়েছেন রুশদি। 

আরও পড়ুন <> শিল্পের সারথি তিতাস

সালমান রুশদি ১৯৮১ সালে তার লেখা বই ‘মিডনাইটস চিলড্রেন’ দিয়ে খ্যাতি অর্জন করেন। কিন্তু ১৯৮৮ সালে তার চতুর্থ বই দ্য স্যাটানিক ভার্সেসের জন্য তাকে নয় বছর লুকিয়ে থাকতে হয়েছিল। ওই উপন্যাসে ধর্ম অবমাননা করা হয়েছে বলে অভিযোগ ওঠে। এটি প্রকাশের পর থেকে রুশদি হত্যার হুমকি পেয়ে আসছিলেন। বইটি প্রকাশের পরের বছর ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনি এ লেখককে মৃত্যুদণ্ডের ফতোয়া দেন। তার মাথার দাম ধরা হয় ৩০ লাখ ডলার।

নিউইয়র্কে রুশদির ওপর হামলার পর ধরে ফেলা হয় ওই দুর্বৃত্তকে। লেবানিজ বংশোদ্ভূত ওই মার্কিন নাগরিকের বয়স বিশের কোঠায়। নিউইয়র্ক পোস্টকে দেয়া এক বক্তব্য তিনি বলেন, তিনি রুশদির বইয়ের মাত্র দুই পাতা পড়েছিলেন। কিন্তু তিনি বিশ্বাস করতেন রুশদি ইসলামকে ‘আক্রমণ’ করেছেন। এ কারণে তিনি ছুরি নিয়ে রুশদির ওপর হামলা চালান। 

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়