Apan Desh | আপন দেশ

জাতীয় প্রেস ক্লাবে আলোচনা সভায় বক্তারা

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:০৯, ২৫ মার্চ ২০২৩

আপডেট: ১৮:৫৯, ২৫ মার্চ ২০২৩

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি

ছবি: আপন দেশ

২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস ঘোষণার দাবি জানিয়ে বক্তারা বলেন, ২৫ মার্চকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান সময়ের দাবি। জাতিসংঘ ও আন্তর্জাতিক সম্প্রদায় ১৯৭১ সালে ২৫ মার্চ পাকিস্তানী সামরিক বাহিনী ও তাদের দেশীয় দোসররা যে গণহত্যা চালিয়েছে তা বিশ্বের ইতিহাসে বিরল। সে সব গণহত্যার বিভৎস কাহিনী বিভিন্ন স্বাক্ষ্য প্রমাণ দ্বারা আজ প্রমাণিত।

‘১৯৭১, গণহত্যা ও আন্তর্জাতিক স্বীকৃতির প্রেক্ষাপট’ শীর্ষক এ আলোচনা সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন সাবেক রাষ্ট্রদূত ও আন্তর্জাতিক বিষয়ক বিশ্লেষক মোহাম্মদ জমির। 

আজ শনিবার ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের উদ্যোগে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি হাসান হাফিজ। 

সভায় স্বাগত বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত। আলোচনায় আরও অংশ নেন প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির যুগ্ম সম্পাদক মো: আশরাফ আলী ও কোষাধ্যক্ষ শাহেদ চৌধুরী। অনুষ্ঠান পরিচালনা করেন সেমিনার, মিট দ্য প্রেস ও আন্তর্জাতিক লিয়াঁজো উপ-কমিটির আহ্বায়ক জুলহাস আলম।

মোহাম্মদ জমির বলেন, যুক্তরাষ্ট্র সম্প্রতি ‘বার্মা এ্যাক্ট’ অনুমোদন করেছে, যেখানে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা করা হয়েছে বলে স্বীকৃতি প্রদান করা হয়েছে। অথচ ১৯৭১ সালে পাকিস্তানী সামরিক বাহিনী ও তাদের দোসররা এদেশে যে নির্মম গণহত্যা চালিয়েছে তার স্বীকৃতি দেয়নি যুক্তরাষ্ট্র। 

তিনি বলেন, ১৯৭১ সালে হওয়া গণহত্যার স্বীকৃতি প্রদান করা জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের নৈতিক দায়িত্ব।  

অনুষ্ঠানে জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির নেতৃবৃন্দ ও ক্লাবের সিনিয়র সদস্যগণ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে কাওসার চৌধুরী নির্মিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত ‘বধ্যভূমিতে একদিন’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়