Apan Desh | আপন দেশ

মানবাধিকার নিশ্চিত করতে জাতিসংঘের তাগিদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:২৫, ১০ জানুয়ারি ২০২৪

মানবাধিকার নিশ্চিত করতে জাতিসংঘের তাগিদ

ছবি : সংগৃহীত

বাংলাদেশে দ্বাদশ জাতীয় নির্বাচনকে ঘিরে সহিংসতার ঘটনায় উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। একইসঙ্গে সকলের মানবাধিকার ও আইনের শাসন নিশ্চিত করতে তাগিদ দিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

এ ছাড়া সকল পক্ষকে যেকোনো ধরনের সহিংসতা থেকে দূরে থাকার আহ্বানও জানিয়েছেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার (৯ জানুয়ারি) জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে বাংলাদেশে সদ্য সমাপ্ত নির্বাচনকে ঘিরে চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিক এসব মন্তব্য করেন।

ব্রিফিংয়ে এক সাংবাদিক বাংলাদেশের সদ্য সমাপ্ত নির্বাচন ও এর পরিপ্রেক্ষিতে জাতিসংঘ কোনো ব্যবস্থা নেবে কিনা তা নিয়ে প্রশ্ন করেন। তিনি বলেন, তথাকথিত নির্বাচনের নামে বাংলাদেশে ক্ষমতাসীনদের নির্মম দমন-পীড়নের শিকার বাংলাদেশের নির্যাতিত, নিপীড়িত ও ভোটাধিকার বঞ্চিত মানুষের পাশে দাঁড়াতে জাতিসংঘের মহাসচিব কী ব্যবস্থা নিচ্ছেন? গেল সপ্তাহে একতরফা সেই ডামি নির্বাচন ভোট কারচুপি, ভীতি প্রদশর্ন এবং প্রধান রাজনৈতিক দলগুলোর বর্জনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে দেখেছি আমরা।

আরও পড়ুন <> নবনির্বাচিত এমপিদের শপথ আজ

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, আমরা এই ইস্যুতে আগেও কথা বলেছি। মহাসচিব খুব স্পষ্টভাবে সকল পক্ষকে সব ধরনের সহিংসতা পরিহার করার আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে প্রত্যেক নাগরিকের জন্য মানবাধিকার এবং সকলের জন্য আইনের শাসন পাওয়ার অধিকার সম্পূর্ণভাবে সম্মান করার বিষয়টিও যেন নিশ্চিত করা হয়। বাংলাদেশে গণতন্ত্রকে সুসংহত করতে ও অর্থনৈতিক সমৃদ্ধির জন্য এটি অপরিহার্য।

তিনি আরও বলেন, বাংলাদেশে আমরা যে সহিংসতার ঘটনা দেখেছি তাতে স্পষ্টতই মহাসচিব (আন্তোনিও গুতেরেস) উদ্বিগ্ন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়