Apan Desh | আপন দেশ

ঈদ ও বৈশাখের লম্বা ছুটি শেষ

সরকারি অফিস খুলেছে আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৪, ১৫ এপ্রিল ২০২৪

আপডেট: ১১:১৭, ১৫ এপ্রিল ২০২৪

সরকারি অফিস খুলেছে আজ

ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখ উপলক্ষে টানা পাঁচ দিনের ছুটি শেষে আজ সোমবার (১৫ এপ্রিল) খুলেছে সরকারি অফিস-আদালত, ব্যাংক-বিমাসহ আর্থিক প্রতিষ্ঠান।

তবে প্রথমদিন বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসে কর্মকর্তা-কর্মচারিদের উপস্থিতি রয়েছে কম। তেমন কর্ম-ব্যস্ততাও নেই দফতরগুলোতে। কর্মকর্তা ও কর্মচারিদের প্রথম দিন কাটছে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময়ের মধ্য দিয়ে। এদিকে সংসদ সচিবালয়ে দর্শনার্থীর ভিড় আজকে নেই বললেই চলে।  

গত ১০ এপ্রিল থেকে শুরু হওয়া রোজার ঈদের চার দিন এবং পহেলা বৈশাখের একদিনসহ মোট পাঁচ দিনের ছুটি শুরুর আগে শেষ কর্মদিবস ছিল ৯ এপ্রিল।

আজ থেকে আগের নিয়মে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অর্থাৎ সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে সরকারি অফিস-আদালত।

এবার রমজান মাস ৩০ দিন ধরে ১১ এপ্রিল ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করে ছুটির তালিকা করেছে সরকার। এ ক্ষেত্রে ১০ থেকে ১২ এপ্রিল পর্যন্ত ঈদের ছুটি ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি এবং ১৪ এপ্রিল বাংলা নববর্ষের ছুটি ছিল।

ইতোমধ্যেই প্রিয়জনের সঙ্গে ঈদ কাটিয়ে ঢাকায় ফিরতে শুরু করেছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। রাজধানীতে পেশাজীবী ও শ্রমজীবী মানুষের পদচারণা বাড়তে শুরু করেছে।

গত বৃহস্পতিবার (১১ এপ্রিল) দেশে উদযাপন হয়েছে মুসলিম সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। 

আরও পড়ুন <> ইরান ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে

এই ঈদে মানুষজন যেন নির্বিঘ্নে যাতায়াত করতে পারেন সে বিবেচনায় ছুটি এক দিন বাড়ানোর সুপারিশ করেছিল আইশৃঙ্খলা-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে ৯ এপ্রিল ছুটি রাখার সুপারিশ করা হয়েছিল। তবে মন্ত্রিসভার বৈঠকে এ প্রস্তার নাকচ করা হয়। 

তবে যারা ঢাকার বাইরে ঈদ করতে গেছেন তাদের অনেকে ঐচ্ছিক ছুটি নিয়েছেন। তাদের সংখ্যা বেশি হওয়ায় অফিস আদালতে পুরোদমে কার্যক্রম শুরু হতে আরও কয়েকদিন লেগে যাবে। এ ছাড়া স্কুল-কলেজও আগামী সপ্তাহে খুলবে। তখন স্বাভাবিকরূপে ফিরবে রাজধানী ঢাকা।

এদিকে পবিত্র ঈদুল ফিতরে রেকর্ড ছয় দিনের ছুটি ভোগ করেছেন সংবাদপত্রে কর্মরত সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীরা।

সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (নোয়াব) এক বিবৃতিতে জানায়, কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, নোয়াব সদস্য সংবাদপত্রে ৯ থেকে ১৩ এপ্রিল (মঙ্গলবার থেকে শনিবার) ঈদ-উল-ফিতর এবং ১৪ এপ্রিল রোববার বাংলা নববর্ষের (পহেলা বৈশাখ) ছুটি পালিত হবে। এ কারণে ১০, ১১, ১২, ১৩, ১৪ ও ১৫ এপ্রিল কোনো সংবাদপত্র প্রকাশিত হবে না।

প্রচলিত রেওয়াজ অনুযায়ী, প্রতি বছর ২৯ রমজান থেকে ঈদে তিন দিনের ছুটি ভোগ করেন সংবাদকর্মীরা। রোজা ৩০টি পূর্ণ হলে এই ছুটি চার দিনে পরিণত হয়। সে হিসাবে ৯ থেকে ১২ এপ্রিল পর্যন্ত সর্বোচ্চ ছুটি হওয়ার আলোচনা চলছিল। এদিকে এবার ঈদের ছুটির একদিন পর ১৪ এপ্রিল পহেলা বৈশাখ হওয়ায় সরকার নির্ধারিত ছুটি রয়েছে। এজন্য ১৩ এপ্রিল বিশেষ ছুটি ঘোষণার সিদ্ধান্ত নেয় নোয়াব।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন ।। খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত,আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়