Apan Desh | আপন দেশ

বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ আজ শুরু

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১২:৩১, ২১ সেপ্টেম্বর ২০২৩

বাংলাদেশ-নিউজিল্যান্ড ওয়ানডে সিরিজ আজ শুরু

ছবি : সংগৃহীত

আজ বহস্পতিবার (২১ সেপ্টেম্বর) শুরু হচ্ছে বাংলাদেশ ও সফরকারী নিউজিল্যান্ডের মধ্যকার ওয়ানডে সিরিজ। তিন ম্যাচ সিরিজের প্রথমটি আজ মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্টিত হবে। দুপুর দুইটায় মাঠে গড়াবে ম্যাচটি।সিরিজ শুরুর একদিন আগে বুধবার মিরপুরে উন্মোচন করা হয়েছে সিরিজের ট্রফি।

ট্রফি উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক লোকি ফার্গুসন ও বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক লিটন কুমার দাস। সিরিজের বাকি দুই ম্যাচ ২৩ ও ২৬ সেপ্টেম্বর। এই সিরিজ শেষে ২৭ সেপ্টেম্বর বিশ্বকাপে অংশ নিতে ভারতের গুয়াহাটির উদ্দেশে যাত্রা করবে বাংলাদেশ দল। 

লিটন কুমার দাস জানতেন না, ২০০৮ সালের পর নিউজিল্যান্ড ক্রিকেট দল বাংলাদেশে ওয়ানডে সিরিজ খেলেছে। সংবাদ সম্মেলনে যখন দেশের মাটিতে কিউইদের সঙ্গে খেলা শেষে দুই সিরিজের পরিসংখ্যানও দেয়া হলো, তখন একটু বিস্মিতই হলেন ভারপ্রাপ্ত ওয়ানডে অধিনায়ক। ২০১০ আর ২০১৩ সালের সিরিজের খেলাগুলো হয়তো দেখা হয়নি লিটনের। তাতে কোনো সমস্যা নেই, কেবল পূর্বসূরিদের পরিসংখ্যানের ধারাবাহিকতা রাখতে পারলেই হলো।  আসলে দেশের মাটিতে নিউজিল্যান্ডের কাছে গত ১৩ বছরে কোনো ওয়ানডে ম্যাচে হারেনি বাংলাদেশ। কিংবদন্তি ড্যানিয়েল ভেট্টরিকে দিয়ে হোয়াইটওয়াশের শুরু, পরে কাইল মিলসেকে একই ফল উপহার দিয়েছেন মুশফিকুর রহিমরা।

বিশ্বকাপ দলের আট ক্রিকেটারকে বিশ্রামে রেখে খেলতে আসা নিউজিল্যান্ড দলের ভারপ্রাপ্ত অধিনায়ক লকি ফার্গুসনকেও কি সেই ঐতিহ্যের স্বাদ দিতে চলেছে বাংলাদেশ? বুধবার অফিসিয়াল সংবাদ সম্মেলনে লিটনের কথা থেকে যেটি মনে হলো, পূর্বসূরিদের পদাঙ্ক অনুসরণ করে আজ থেকে মিরপুরে শুরু হতে যাওয়া তিন ম্যাচ ওয়ানডে সিরিজে দেশে ভালো ক্রিকেট খেলার গৌরব ধরে রাখতে প্রাণপণ লড়ে যাবেন তারা। তবে কিনা মেঘলা আকাশের নিচেই শুরু হচ্ছে বিশ্বকাপ-পূর্ব এই সিরিজ। আজ সকাল থেকে রাত ৯টা পর্যন্ত বৃষ্টি দেখাচ্ছে আবহাওয়া বিভাগ। আর বুধবার তো লিটনরা ভারী বৃষ্টির কারণে অনুশীলনই করতে পারেননি। এক কথায়, অনুশীলন ছাড়াই আজ সিরিজ খেলতে নামছে বাংলাদেশ।

বাংলাদেশ এবং নিউজিল্যান্ড উভয় দল তিন ম্যাচের এই সিরিজটিকে রিজার্ভ বেঞ্চ পরখ করে দেখার মিশন হিসেবে নিয়েছে। উভয় দলই নিজেদের সেরা খেলোয়াড়দের বিশ্রামে রেখে নামছে ম্যাচে। নিউজিল্যান্ড দলের বেশির ভাগ ক্রিকেটার অপরিচিত হলেও বাংলাদেশের ক্ষেত্রে তা নয়। ১৫ জনের সবারই আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা রয়েছে।

এদিক থেকে বাংলাদেশ দলকে এগিয়ে রাখতে হবে। এই সিরিজ দিয়ে তামিম ইকবাল ফিরছেন। আফগানিস্তান সিরিজে হঠাৎ অবসর ঘোষণা, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সিদ্ধান্ত প্রত্যাহার, কোমরের চোটের কারণে এশিয়া কাপ থেকে ছুটি নেয়া এবং পুনর্বাসন সম্পন্ন করে নিউজিল্যান্ড সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন বাঁহাতি এ ওপেনার। বাংলাদেশ দল এবং তার জন্য এ সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ। তিনি ভালো ক্রিকেট না খেললেও চলবে ফিট থেকে সিরিজ পার করতে পারলে। কারণ এ মুহূর্তে ফিট তামিম ইকবালকে খুবই প্রয়োজন বিশ্বকাপে ব্যাটিং ওপেন করার জন্য। তিনি না খেললে ওপেনিং পজিশনে দুর্বলতা রেখে বিশ্বকাপে যেতে হবে বাংলাদেশকে। কারণ, টাইগার রিজার্ভ বেঞ্চে একজনও ভালো মানের বিকল্প ওপেনার নেই। নাঈম শেখ টানা ম্যাচ খেলে রান করতে পারেননি। এনামুল হক বিজয় টিম ম্যানেজমেন্টের পরিকল্পনায় নেই। তামিম ছাড়াও এ সিরিজে মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকারদের পরীক্ষার মঞ্চ। বিশ্বকাপ দলে যে একটি স্লট খালি রয়েছে, তাতে জায়গা করে নিতে পারেন এ দু’জনের যে কেউ। এজন্য ভালো ক্রিকেট খেলতে হবে দুই সিনিয়র ক্রিকেটারকে।

আরও পড়ুন <> বাংলাদেশ কোচ হিসেবে আসছেন হোয়াটমোর

মিরপুরে শেরেবাংলা স্টেডিয়ামে খেলা হওয়ায় কিউইদের বিপক্ষে ‘হোম অ্যাডভান্ডেজ’ নেয়ার চেষ্টা থাকবে বাংলাদেশের। তিনজন স্পিনার আর দুই পেসার রেখে একাদশ সাজাতে পারেন ভারপ্রাপ্ত প্রধান কোচ নিক পোথাস। ডান ও বাঁহাতি অফ স্পিনারের সঙ্গে রাখা হতে পারে লেগি রিশাদ হোসেনকে। কারণ, তাকেও ভবিষ্যতের জন্য প্রস্তুত করতে হবে। বিশ্বকাপেও বিকল্প বোলার কোটায় রাখা হতে পারে তাকে। বৃষ্টি ভেজা কন্ডিশনে তিন পেসার নিয়েও খেলতে পারে স্বাগতিকরা। পরীক্ষা আর পরখ করে দেখার সিরিজ হলেও ফলাফল কম গুরুত্বপূর্ণ নয়। বিশেষ করে বাংলাদেশের জয় চাই-ই চাই। কারণ, হেরে গেলে সামাজিক যোগাযোগমাধ্যমে সমালোচনার ঝড় উঠবে। যেটি সহ্য করতে পারবেন না বিসিবি কর্মকর্তারা। তাই যে বা যারাই একাদশে নির্বাচিত হন না কেন, সবাইকে কার্টেল ওভারের ম্যাচের জন্য প্রস্তুত থাকতে হবে এবং জয়ের জন্য খেলতে হবে। সিরিজজুড়েই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। 

নিউজিল্যান্ড স্কোয়াড : লোকি ফার্গুসন (অধিনায়ক), ফিন অ্যালেন, টম ব্ল্যান্ডেল, ট্রেন্ট বোল্ট, চাঁদ বোউস, ডেন ক্লেবার, ডিন ফক্সক্রফট, কাইল জেমিসন, কোল ম্যাককনহি, অ্যাডাম মিলনে, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, ইশ সোধি, ব্লেয়ার টিকনার, উইল ইয়ং।

প্রথম দুই ওয়ানডের জন্য বাংলাদেশ স্কোয়াড : লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, এনামুল হক বিজয়, তাওহীদ হৃদয়, মাহমুদ উল্লাহ রিয়াদ, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, তানজিদ হাসান তামিম, জাকির হাসান, রিশাদ হোসেন, সৈয়দ খালেদ আহমেদ।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়