Apan Desh | আপন দেশ

অক্টোবরে ভারতে শুরু ওয়ানডের ক্রিকেট বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ০৯:৪১, ২২ মার্চ ২০২৩

অক্টোবরে ভারতে শুরু ওয়ানডের ক্রিকেট বিশ্বকাপ

ছবি : সংগৃহীত

আগামী অক্টোবরে ভারতে শুরু হচ্ছে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ। জনপ্রিয় ক্রীড়া ওয়েবসাইট ‘ক্রিকইনফো’ জানিয়েছে, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে ৫ অক্টোবর থেকে, ফাইনাল ১৯ নভেম্বর। আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে ফাইনাল ম্যাচ।

আহমেদাবাদ ছাড়াও ভেন্যুর তালিকায় আছে ব্যাঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দরাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ের নাম।

বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জানিয়েছে, ১০ দলের এই আসরের জন্য প্রায় এক ডজন ভেন্যুর সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। 

৪৬ দিনের এই মহাযজ্ঞে তিনটি নকআউটসহ মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। তবে কোন ভেন্যুতে কোন ম্যাচ হবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি।

স্বাগতিক ভারতসহ এখন পর্যন্ত বিশ্বকাপের সাতটি দল চূড়ান্ত হয়েছে। বিশ্বকাপ নিশ্চিত করেছে বাংলাদেশ, ইংল্যান্ড, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং পাকিস্তান।

সাধারণত বিশ্বকাপের এক বছর আগেই সূচি জানিয়ে দেয় আইসিসি। কিন্তু এবার নিরাপত্তা ও অন্যান্য কারণে ভারত সরকারের ছাড়পত্রের জন্য তাদের থাকতে হচ্ছে অপেক্ষায়। ইস্যু আছে পাকিস্তান ক্রিকেট দলের ভিসা নিয়েও। গত সপ্তাহে দুবাইতে আইসিসির একটি সভায় বিসিসিআই থেকে নিশ্চিত করা হয়েছে যে, পাকিস্তান দলকে যথা সময়েই ভিসা দেবে ভারত সরকার।

জটিলতা আছে আরেকটি বিষয়েও। বিশ্বকাপের আয়ের ওপর ভারত সরকারের কর মওকুফের জন্য বিসিসিআই ভারত সরকারের অবস্থান সম্পর্কে শিগগির আইসিসিকে আপডেট করবে বলে আশা করা হচ্ছে। ২০১৪ সালে আইসিসি ইভেন্টের আয়োজনের ভার পেয়ে কর মওকুফের ব্যাপারে সাহায্য করতে প্রতিশ্রুতি দিয়েছিল বিসিসিআই।

গত বছর আইসিসি জানতে পারে, ভারতের কর বিভাগ বিশ্বকাপের ব্রডকাস্টিং আয় থেকে ২০ শতাংশ কর ধার্য করে। এই খাদে ৫৩৩ দশমিক ২৯ মিলিয়ন ডলার সম্ভাব্য আয় চিন্তা করা হয়েছে। সেক্ষেত্রে করই দিতে হবে ১১৬ দশমিক ৪৭ মিলিয়ন ডলার।

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়