Apan Desh | আপন দেশ

শূন্য রানে ৭ উইকেটের বিশ্বরেকর্ড 

ক্রীড়া ডেস্ক

প্রকাশিত: ১৮:৪১, ২৫ এপ্রিল ২০২৪

শূন্য রানে ৭ উইকেটের বিশ্বরেকর্ড 

ছবি: সংগৃহীত

রেকর্ড ভাঙা-গড়ার খেলাই তো নিয়মিত চলে ক্রীড়াঙ্গনে। ইন্দোনেশিয়ার রোমালিয়া নামের নারী ক্রিকেটার আজ ওলটপালট করে দিয়েছেন রেকর্ড বই। ছেলেদের, মেয়েদের—সবার আন্তর্জাতিক ক্রিকেট মিলে একমাত্র রেকর্ডটি হয়েছে তারই হাত ধরে। 

বালির উদয়না ক্রিকেট ক্লাবে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টিতে আজ মুখোমুখি হয়েছে ইন্দোনেশিয়া ও মঙ্গোলিয়া নারী ক্রিকেট দল। মঙ্গোলিয়াকে একাই নাচিয়ে ছেড়েছেন রোমালিয়া। কোনো রান খরচ না করে নেন ৭ উইকেট। বোলিং করেছেন ৩.৩ ওভার। ছেলেদের ও মেয়েদের সবার আন্তর্জাতিক ক্রিকেট মিলে ০ রানে ৭ উইকেট নেয়ার ঘটনা এবারই প্রথম। 

রোমালিয়ার প্রথম শিকার মঙ্গোলিয়ার নারী ক্রিকেট দলের অধিনায়ক সেন্দসুরেন আরিউনসেতসেং। অধিনায়ককে ফেরানোর পর একে একে রোমালিয়া ফেরান মিডল অর্ডারের তিন ব্যাটার জারগালসাইকান এরদেনেসুভ, গানসুক আরজুইন ও ওদজায়া এরদেনেবাতারকে। লোয়ার অর্ডারও দ্রুত ধসিয়ে দেন রোমালিয়া। 

বাতসেতসেগ নামুনজুল, বাতসোগ নারাঙ্গেরেল ও মেন্দবায়ার এনখুজুলকে। রোমালিয়ার ৭ উইকেটের তিনটিতেই ক্যাচ ধরেন ইন্দোনেশিয়ার উইকেটরক্ষক ত্রি জানুয়ার্তি পেনু উইও। মঙ্গোলিয়া অলআউট হয় ২৪ রানে। ইন্দোনেশিয়ার ১২৭ রানে জয়ের দিন ম্যাচসেরা বিশ্বরেকর্ড গড়া রোমালিয়া। দুর্দান্ত বোলিং করা রোমালিয়া ব্যাটিংয়েও করেছেন ১৫ বলে ১৩ রান। 

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইন্দোনেশিয়া অধিনায়ক নি ওয়ান সারিয়ানি। স্বাগতিকেরা নির্ধারিত ২০ ওভারে করেছে ৫ উইকেটে ১৫১ রান। ওপেনার নি পুতু আয়ু নন্দ সাকারিনির ৬১ রানই ইনিংস সর্বোচ্চ। ৪৪ বলে মেরেছেন ৬ চার ও ১ ছক্কা। 
 
মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক ইনিংসে ৭ উইকেট নেয়ার ঘটনা এ নিয়ে ঘটেছে তিনবার। ৭ উইকেট নেয়া বাকি দুই বোলার ফেডেরিক ওভারডিজক ও অ্যালিসন স্টকস। কোনো রান না দিয়ে সেরা বোলিংয়ের কীর্তি আগে ছিল নেপালের অঞ্জলি চাদের। মালদ্বীপ নারী দলের বিপক্ষে ২০১৯ সালে ০ রানে ৬ উইকেট নেন অঞ্জলি।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়