Apan Desh | আপন দেশ

সপ্তাহে লেনদেন কমলো ৮০৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৮, ২১ মার্চ ২০২৪

আপডেট: ১৯:০৯, ২১ মার্চ ২০২৪

সপ্তাহে লেনদেন কমলো ৮০৮ কোটি টাকা

ছবি: আপন দেশ

বিদায়ী সপ্তাহ (১৮ মার্চ-২১ মার্চ) হতাশায় কেটেছে বিনিয়োগকারীদের। দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এ সময় সূচক, লেনদেন ও বাজার মূলধন কমেছে। একই চিত্র দেখা গেছে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র বলছে, আলোচিত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৫ কোটি ১৪ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ৮০৮ কোটি ৭৪ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৯৬ কোটি ২৮ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৫৫৮ কোটি ৭৭ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে প্রত্যেকদিন গড় লেনদেন কমেছে ৬২ কোটি ৪৯ লাখ টাকা। শতাংশের হিসেবে কমেছে ১১ দশমিক ১৮ শতাংশ।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৯২ হাজার ৫৪০ কোটি টাকা। এর আগের সপ্তাহে বাজার মূলধন ছিল ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে কমেছে ৭ হাজার ৯৫ কোটি ৪২ লাখ টাকা। শতাংশের হিসেবে কমেছে ১ শতাংশ। বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৪১২ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। যার মধ্যে দর বেড়েছে ১৩৩টির, কমেছে ২২৯টির, অপরিবর্তিত ছিল ৩৩টির এবং ১৭টি কোম্পানির শেয়ার ও ইউনিটের কোনো লেনদেন হয়নি।

ডিএসই সূত্র বলছে, বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসই প্রধান সূচক-ডিএসইক্স হয়েছে ৫ হাজার ৯৪২ পয়েন্ট। এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৫ হাজার ৯৬৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ২৬ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ৪৪ শতাংশ। ডিএসই৩০ সূচক গত সপ্তাহে ছিল ২ হাজার ৫২ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা দাঁড়িয়েছে ২ হাজার ৫৮ পয়েন্ট। এক্ষেত্রে সূচক বেড়েছে ৬ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৩০ শতাংশ। 

শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩০০ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা হয়েছে ১ হাজার ২৯৩ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ৭ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ৫২ শতাংশ। তবে ডিএসইএসএমই সূচক গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে কিছুটা বেড়েছে। গত সপ্তাহে ডিএসইএসএমই সূচক ছিল ১ হাজার ৫২৬ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা দাঁড়িয়েছে ১ হাজার ৫৩৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক বেড়েছে ১১ পয়েন্ট। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ৬৯ শতাংশ।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এশিয়াটিক ল্যাবরেটরিজ, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, শাইন পুকুর সিরামিকস লিমিটেড, পেপার প্রসেজিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, পিপলস লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, প্রিমিয়ার সিমেন্ট ও নিউলাইন ক্লোথিংস লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
স্টাইল ক্রাফট, এসএস স্টিল, জুট স্পিনার্স লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার, ইউনাইটেড ফাইন্যান্স লিমিটেড, আইবিবিএল মুদারাবা পারপেচুয়াল বন্ড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড, গ্রিন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, ঝিলবাংলা সুগার মিলস লিমিটেড।

এদিকে ডিএসই’র মতো সিএসইতেও টাকার অঙ্কে মোট লেনদেন কমেছে। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ১ লাখ ৯৬ হাজার ৩৫৮ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭৪ কোটি ৯০ লাখ ৪৬ হাজার ৯৩৯ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৮ কোটি ৮৮ লাখ ৫০ হাজার ৫৮১ টাকা।

সিএসই সূত্রে জানা গেছে, সিএসই প্রধান সূচক- সিএএসপিআই গত সপ্তাহে ছিল ১৭ হাজার ৯০ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা দাঁড়িয়েছে ১৬ হাজার ৯৩৭ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১ শতাংশ। গত সপ্তাহের তুলনায় সিএসই৩০ সূচক কমেছে ০ দশমিক ৩৪ শতাংশ, সিএসসিএক্স কমেছে ১ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ১ শতাংশ, সিএসআই সূচক কমেছে ১ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে ০ দশমিক ১৩ শতাংশ। 

সিএসইতে এদিন মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল। যার মধ্যে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত ছিল ২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
ওয়েব কোটস পিএলসি, আইডিএলসি ফাইন্যান্স পিএলসি, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আইসিবিএএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড ও এডিএন টেলিকম লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
এইচ.আর.টেক্সটাইল মিলস লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, এলআর গ্লোবাল বাংলাদেশ এমএফ ওয়ান, হামিদ্রি লিমিটেড, সেন্ট্রাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কো. লিমিটেড ও ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়