Apan Desh | আপন দেশ

ঈদের পর শেয়ার বাজারে মূলধন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৯, ১৮ এপ্রিল ২০২৪

আপডেট: ১৯:৪৯, ১৮ এপ্রিল ২০২৪

ঈদের পর শেয়ার বাজারে মূলধন বেড়েছে

আপন দেশ। ফাইল ছবি

ঈদুল ফিতর পরবর্তী শেয়ার বাজারে মূলধন বেড়েছে। গড় লেনদেনও বেড়েছে। তবে পতন ঘটেছে সূচকের। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্র বলছে, সদ্য বিদায়ী সপ্তাহে (১৫-১৮ এপ্রিল) বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৭৩৪ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭ লাখ ৬ হাজার ৩২৫ টাকা। এক্ষেত্রে বাজার মূলধন বেড়েছে ২১ হাজার ৫৯০ কোটি ১৮ লাখ টাকা। অর্থাৎ ৩ দশমিক ১৫ শতাংশ। 

আলোচিত সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৯১২ কোটি ৮১ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ২ হাজার ১৭৪ কোটি ২০ লাখ টাকা। কমেছে ২৬১ কোটি ৩৮ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৭৮ কোটি ২০ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৪৩৪ কোটি ৮৪ লাখ টাকা। বেড়েছে ৯ দশমিক ৯৭ শতাংশ।

এদিকে ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স বিদায়ী সপ্তাহে হয়েছে ৫ হাজার ৬৮৭ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিল ৫ হাজার ৮৬৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৭৭ পয়েন্ট। অর্থাৎ ৩ শতাংশ কমেছে। ডিএস৩০ সূচক ৪৮ পয়েন্ট বা ২ শতাংশ কমেছে, ডিএসই শরিয়াহ্ সূচক-ডিএসইএস ৩৬ পয়েন্ট বা ৩ শতাংশ কমেছে। ডিএসএমইএক্স কমেছে ১৪৫ পয়েন্ট বা ৮ শতাংশ কমেছে।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এশিয়াটিক ল্যাবরেটরিজ, দেশবন্ধু পলিমার, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, আইসিবিএএমসিএলসিএমএসএফ গোল্ডেন জুবিলি মিউচ্যুয়াল ফান্ড, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সালভো কেমিক্যাল, ফুওয়াং ফুড, ফার্স্ট প্রাইম ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড, লাভেলো আইসক্রিম ও বিডি থাই ফুড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
ন্যাশনাল ব্যাংক লিমিটেড, ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, ফার ইস্ট ফাইন্যান্স, আইডিএলসি, ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি, কাট্টালি টেক্সটাইল লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, পাওয়ার গ্রিড ও ভিএফএস থ্রেড।

ডিএসইতে মোট ৪১২টি কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৮৯টির, অপরিবর্তিত ছিল ২১টির, দর কমেছে ২৮৫টির। ১৭টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

সিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহে এ বাজারে মূলধন হয়েছে ৭ লাখ ৩৬ হাজার ৬২৮ কোটি ১৬ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৭ লাখ ১৪ হাজার ১৭১ কোটি ২৩ লাখ টাকা। বেড়েছে ২২ হাজার ৪৪৬ কোটি ৯৩ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৫৯ লাখ ২৫ হাজার ২৩৪ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ১৬ কোটি ১১ লাখ ৫ হাজার ৮৯৬ টাকা।

সিএসই প্রধান সূচক-সিএএসপিআই বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৪৫ পয়েন্ট। এর আগের সপ্তাহে যা ছিল ১৬ হাজার ৭৩৩ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ৩ পয়েন্ট। সিএসই৩০ সূচক কমেছে ২ দশমিক ৫ শতাংশ, সিএসসিএক্স কমেছে ৩ পয়েন্ট, সিএসই৫০ সূচক কমেছে ৪ পয়েন্ট, সিএসআই কমেছে ২ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে দশমিক ২৬ শতাংশ।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, কৃষিবিদ ফিড লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, ক্রাউন সিমেন্ট পিএলসি, জিবিবি পাওয়ার লিমিটেড ও বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড, প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ন্যাশনাল ব্যাংক লিমিটেড, হামিদ ফ্যাব্রিকস পিএলসি, সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড, অ্যাগ্রো অর্গানিক পিএলসি, ম্যাকসনস স্পিনিং মিলস লিমিটেড, অরিজা অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইউনিয়ন ইন্স্যুরিন্স কোম্পানি লিমিটেড ও শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

সিএসইতে মোট ৩০১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৬১টির, কমেছে ২১১টির এবং অপরিবর্তিত ছিল ২৯টি কোম্পানির।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়