Apan Desh | আপন দেশ

বল সুন্দরী বরই চাষে কৃষকের আগ্রহ

টাঙ্গাইল প্রতিনিধি

প্রকাশিত: ১২:৩৫, ২৫ ফেব্রুয়ারি ২০২৪

বল সুন্দরী বরই চাষে কৃষকের আগ্রহ

ছবি : সংগৃহীত

টাঙ্গাইল জেলার ধনবাড়ী উপজেলায় উচ্চ ভিটামিনসমৃদ্ধ বল সুন্দরী বরই চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন।সু-স্বাদু আর পুষ্টিমান হওয়ায় ক্রেতারা এ বড়ই কিনছেন। অন্য বরইয়ের চেয়ে এ বরইয়ের চাহিদা থাকায় কৃষকরাও চাষে আগ্রহী হচ্ছেন।

উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, প্রাথমিক পর্যায়ে উপজেলার কয়েকজন কৃষক বাণিজিকভাবে শুরু করেছেন এ বল সুন্দরী বরই চাষ। চলতি মৌসুমে উপজেলায় প্রায় তিন একর জমিতে এ কুলের চাষ হয়েছে। গাছের বরই দেখতে বিভিন্ন এলাকার লোকজন ভিড় করছেন এবং আবাদে আগ্রহ প্রকাশ করছেন। উপজেলা কৃষি বিভাগ থেকে ওইসব কুল চাষিদের পরামর্শ দেয়া হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ মৌসুমে বল সুন্দরী বরইয়ের ভালো ফলন হয়েছে।

পৌর শহরের চালাষ পশ্চিম পাড়া গ্রামের চাষি আশরাফ আলী ও আলিম হোসেন। তারা দু’জনে মিলে এবার ৬০ শতক জমিতে বল সুন্দরী বরই চাষ করেছেন। প্রতিটি গাছ পাঁচ থেকে ছয় হাত উঁচু। বাগান পরিচর্যায় কাজ করছেন ছয়-সাত জন শ্রমিক। গাছে ফলন হয়েছে ভালো। থোকায়-থোকায় ঝুলছে পাকা বল সুন্দরী। ফলের আকারে বড়, দেখতে ঠিক আপেলের মতো। খেতেও সু-স্বাদু। ইতোমধ্যে কুলগুলো বাগান থেকেই পাইকারী ৭০-৭৫ টাকা দরে বিক্রি হচ্ছে। 

আরও পড়ুন <> ঘোড়া দিয়ে হালচাষ করেন ইসমাইল

কৃষক আশরাফ আলী বলেন, ‘৬০ শতক জমিতে বল সুন্দরী বরই চাষাবাদে স্থানীয় কৃষি বিভাগ থেকে পরামর্শ নিয়েছি। চারা রোপণের প্রথম বছরেই ফল আসে। একটি গাছ থেকে পাঁচ-ছয় বছর ফল পাওয়া যায়। অন্য ফলের তুলনায় খরচ কম, লাভ বেশি। সকল খরচ বাদে আড়াই থেকে তিন লাখ টাকা লাভ পাওয়া যাবে। তিনি জানান, এলাকার কৃষকরা এখন বল সুন্দরী বরই চাষে আগ্রহ দেখাচ্ছেন। 

অপর চাষি সৌরভ আহমেদ বলেন, ‘দুই বিঘা জমিতে বল সুন্দরী ও কাশমেরী জাতের বরই বাগান করেছি। গতবারের তুলনায় এবার ফল এসেছে কয়েকগুণ। দুই-তিন দিন পরপর গাছ থেকে ফল সংগ্রহ করা যায়। এবার আশা করছি ভালো লাভবান হতে পারবো।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুদুর রহমান বলেন, অস্ট্রেলিয়ান ও ভারতীয় জাতের বল সুন্দরী বরই দেখতে সুন্দর। খেতেও সু-স্বাদু। এ কুল চাষে খরচ কম। অন্য ফল চাষের চেয়ে বেশি লাভবান হওয়া যায়। এ অঞ্চলে বাণিজিকভাবে কোনো বরই চাষ হয় না। যেসব কৃষক ফল চাষের সঙ্গে জড়িত তাদেরকে কুল চাষে উদ্বুদ্ধ করা হচ্ছে। আশা করি আগামী বছর থেকে বল সন্দুরী বরই চাষ বৃদ্ধি পাবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়