Apan Desh | আপন দেশ

সুন্দরবনের দুবলায় ‘রাস উৎসবে’ যাতায়াত ৫ রুটে

বাগেরহাট প্রতিনিধি

প্রকাশিত: ২০:৩১, ১২ নভেম্বর ২০২৩

সুন্দরবনের দুবলায় ‘রাস উৎসবে’ যাতায়াত ৫ রুটে

রাস মেলা উপলক্ষে বাগরহাট জেলা প্রসাশকের সম্মেলন কক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত

বাগেরহাট: সুন্দরবন সংলগ্ন দুবলার চরের আলোরকোলে ঐতিহ্যবাহী‘ ‌রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান’ উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (১২ নভেম্বর) দুপুরে বাগেরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেনের সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জেলা পুলিশ সুপার (এসপি) আবুল হাসনাত খান, অতিরিক্ত জেলা প্রশাসক হাফিজ আল আসাদ, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্র্রেট মো. আরিফুল ইসলাম, বাগেরহাট জেলা হাসপাতালের তত্ত্বাবধায়ক অসীম কুমার সমাদ্দার, সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহাম্মদ নুরুল করিম, সহকারি কমিশনার রুবাইয়া বিনতে কাশেম, দুবলারচর রাস উৎসব উদযাপন কমিটির সভাপতি  বীর মুক্তিযোদ্ধা কামাল উদ্দিন, সাধারণ সম্পাদক প্রদীপ বসু সন্তু, হিন্দু ধর্মীয় নেতা মধুসূদন দাম, সুমন মজুর দাসসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রস্তুতি সভায় আগামী ২৫ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ‘রাস পূর্ণিমা পূজা ও পুণ্যস্নান’ অর্থ্যাৎ রাস উৎসবের সময় নির্ধারণ করা হয়। রাস উৎসবে ভক্ত-দর্শনার্থীদের যাওয়া-আসা নির্বিঘ্ন করতে ৫টি রুট নির্ধারণ করা হয়েছে।

রুটগুলো হচ্ছে- ঢাংমারী-চাঁদপাই ষ্টেশন-ত্রিকোনা আইল্যান্ড-বলার চর-আলোরকোল, বগী-বলেশ্বর-সুপতি ষ্টেশন-কচিখালী-শেলারচর-দুবলার চর-আলোরকোল, বুড়িগোয়ালিনী, কোবাদক-বাটুলানদী-বলনদী-পাটকোষ্টা খাল-হংসরাজ নদী-দুবলার চর-আলোরকোল, কয়রা-কাশিয়াবাদ-খাসিটানা-বজবজা-আড়ুয়া শিবসা-শিবসানদী-মরজাত-দুবলার চর-আলোরকোল, নলিয়ান ষ্টেশন-শিবসা-মরজাত নদী-দুবলার চর-আলোরকোল। এই পাঁচটি রুটে যাওয়া-আসা করতে হবে ভক্ত ও দর্শনার্থীদের।

এছাড়া এবার রাসপূর্ণিমা উপলক্ষে কোনো মেলা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কীর্ত্তণ হবে না, শুধু রাসপূজা ও পুণ্যস্নান হবে। শুধূমাত্র সনাতন ধর্মালম্বীরা এতে অংশ নিতে পারবেন। পূণ্যার্থীদের প্রবেশের সময় পাস পারমিট নিতে হবে। সুন্দরবনে অবস্থানের সময় কোনো প্রকার বন্য প্রাণী ধরা, খাওয়া ও সংরক্ষণ করা যাবে না। পুণ্যস্নানের সময় কুমির থেকে সাবধান থাকতে বলেছে আয়োজকরা।

রাস পূর্ণিমা ও পূণ্যস্নান উপলক্ষে সুন্দরবনের বন্য প্রাণি রক্ষায় নজর দারি বাড়ানো হবে বলে জানিয়েছে বন বিভাগ।

প্রায় দুইশ বছর ধরে সুন্দরবনের দুবলার চর-আলোর কোলে রাস পূজা ও রাস পূর্ণিমায় স্নান করে থাকে সনাতন ধর্মালম্বীরা। বর্তমানে তা সব ধর্মবর্ণের মানুষের উৎসবে পরিণত হয়েছে।

আপন দেশ/এমএমজেড

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়