Apan Desh | আপন দেশ

পাবনার ঈদগাহগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

পাবনা প্রতিনিধি

প্রকাশিত: ১১:৫৩, ৯ এপ্রিল ২০২৪

পাবনার ঈদগাহগুলোতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ছবি : আপন দেশ

পবিত্র ঈদুল ফিতরের নামাজের জন্য পাবনার ঈদগাহ ময়দানগুলোতে চলছে শেষ পর্যায়ের প্রস্তুতি। জামাতের সময় নির্ধারণ, মাঠ পরিষ্কার ও সমতলকরণ, জামাতের কাতার মার্ক করা, মিনার রং-করণ, ময়দানভেদে প্যান্ডেল তৈরি, পতাকা টাঙানো, মুসল্লীদের অজুর ব্যবস্থা করা ও ইমাম নিয়োগ দেয়াসহ সকল প্রস্তুতিই প্রায় সম্পন্ন হয়েছে।

এ ছাড়া আবহাওয়া অনুকূলে না থাকলে নামাজের বিকল্প ব্যবস্থা সম্পর্কেও প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঈদগাহ ময়দানগুলোর কর্তাব্যক্তিরা। ইতোমধ্যে জেলা প্রশাসকের কার্যালয় হতে সময় নির্ধারণ করে দেয়াসহ এ সংক্রান্ত বিভিন্ন নির্দেশনা দেয়া হয়েছে ঈদগাহ ময়দান কমিটিকে।

আঠারশ শতকের জেলা পাবনার কেন্দ্রীয় ঈদগাহ ময়দান পাবনা সদর গোরস্থান (আরিফপুর) ঈদগাহ ময়দান। এখানেই চিরতরের জন্য ঘুমিয়ে আছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পিতামাতা সহ পাবনার অসংখ্য বরেণ্য ব্যক্তি। তাইতো পবিত্র ঈদের দিনে স্বজন ঘুমিয়ে থাকা এই গোরস্থান ঈদগাহ ময়দানে নামাজ আদায় করতে আসেন লাখো মানুষ। নামাজ শেষে স্বজনের কবর জিয়ারত করেন তারা। ঈদের জামাত বিবেচনায় এই ঈদগাহ ময়দানটিকে অধিক গুরুত্ব দিয়ে দেখেন পাবনার সর্বস্তরের মানুষ। ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শৃঙ্খলার সঙ্গে নামাজ আদায়ের জন্য ইতোমধ্যে এ ঈদগাহ ময়দানকে প্রস্তুত করা হয়েছে। 

একইভাবে প্রস্তুত করা হয়েছে পাবনার জেলা স্কুল ঈদগাহ ময়দান, পুলিশ লাইন্স ময়দান, চাপা বিবি জামে মসজিদ, দারুল আমান ট্রাস্ট ঈদগাহ ময়দান, বালিয়াহালট ঈদগাহ ময়দান, বাংলাদেশ ঈদগাহ ময়দান, সরকারি এডওয়ার্ড কলেজ ঈদগাহ ময়দান, আলিয়া মাদ্রাসা ঈদগাহ ময়দান, শালগাড়িয়া ঈদগাহ ময়দান ও বাংলা বাজার দক্ষিণ রামচন্দ্রপুর ঈদগাহ ময়দানসহ অসংখ্য ঈদগাহ ময়দান।

আরও পড়ুন <> বঙ্গবন্ধু সেতুর ঢাকাগামী লেন বন্ধ

জেলা প্রশাসকের কার্যালয় থেকে বেধে দেয়া সূচী অনুযায়ী, পাবনা সদর গোরস্থান (আরিফপুর) ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হবে। এতে ইমামতী করবেন ইসলামিক ফাউন্ডেশনের সিনিয়র পরিচালক মাওলানা আব্দুস সালাম। আবহাওয়া অনুকূলে না থাকলে গরিবুল্লাহ জামে মসজিদ, গোরস্থান জামে মসজিদ ও আরিফপুর পশ্চিম পাড়া জামে মসজিদে বিকল্প জামাতের ব্যবস্থা করতে বলা হয়েছে। পুলিশ লাইন্স ময়দানেও ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায়। অফিসার্স কলোনি জামে মসজিদের ইমাম মো. আশরাফুল ইসলাম এ জামাতে ইমামতী করবেন। এর বিকল্প জামাত হতে পারে কাচারী জামে মসজিদে। এ ছাড়া পাবনা জেলা স্কুল ও বাংলাদেশ ঈদগাহ ময়দানে সকাল ৮টা, বালিয়াহালট ঈদগাহ ময়দান, চাপা বিবি জামে মসজিদ,  সরকারি এডওয়ার্ড কলেজ ও  দারুল আমান ট্রাস্ট ঈদগাহ ময়দানে সাড়ে ৮টা, আলিয়া মাদ্রাসা ঈদগাহ ময়দানে পৌনে ৯টা, শালগাড়িয়া ঈদগাহ ময়দানে ৯টায় ও বাংলা বাজার দক্ষিণ রামচন্দ্রপুর ঈদগাহ ময়দানে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। তবে পাবনা সদর মডেল মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছেন জেলা প্রশাসকের কার্যালয়।

এদিকে ঈদ উদযাপনের লক্ষ্যে ঈদগাহ ময়দানের জামাতগুলোতে বিভিন্ন স্তরের প্রশাসনিক নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে জানিয়ে পাবনার অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) মাসুদ আলম জানান, জামাতগুলোতে কোনো ধরনের বিশৃঙ্খলা যেনো তৈরি না হতে পারে সেদিকটা লক্ষ্য রেখে আমরা বিশেষ নিরাপত্তা বলয় তৈরির প্রস্তুতি নিয়েছি। আশা করছি নির্বিঘ্নে মুসল্লীরা ঈদের নামাজ আদায় করতে পারবেন। এ ছাড়া ঈদকে কেন্দ্র করে অন্যান্য বিশৃঙ্খলা এড়াতে ইতোমধ্যেই শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান জানান, ইতোমধ্যে ঈদের জামাতের সময় নির্ধারণ করে দেয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিত সহ সকল নির্দেশনা প্রদান করা হয়েছে। আশা করা যাচ্ছে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও শৃঙ্খলার সঙ্গে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে পারবেন মুসলিমরা।

আপন দেশ/এএইচ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়