Apan Desh | আপন দেশ

খেয়ানৌকার মাঝি রিনার সাদাকালো জীবন

সুনামগঞ্জ প্রতিনিধি

প্রকাশিত: ০৯:২৮, ১৬ এপ্রিল ২০২৪

খেয়ানৌকার মাঝি রিনার সাদাকালো জীবন

ছবি : সংগৃহীত

সুনামগঞ্জের মধ্যনগর উপজেলার সদর ইউনিয়নের উব্দাখালী নদীপার ঘেঁষা তেলীপাড়া গ্রামের বাসিন্দা রিনা বেগম (৫১)। বছর দুয়েক ধরে ওই নদীতেই খেয়ানৌকায় যাত্রী পারাপার করছেন রিনা বেগম। প্রতিদিন সকাল ৬টায় শুরু হয় বৈঠা হাতে খেয়া পারাপার, চলে রাত ১০টা পর্যন্ত। এখান থেকে যে সামান্য আয় করে তা দিয়েই চলে রিনার সংসার।

রিনার স্বামী মারফত আলী মারা গেছেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জননী।

সোমবার (১৫ এপ্রিল) কথা হয় রিনার সঙ্গে। তিনি জানান, ৩৫ বছর আগে একই গ্রামের আরেক গাইন পরিবারের সদস্য  মারফত আলীর সঙ্গে তার বিয়ে হয়।বিয়ের পর স্বামী-স্ত্রী মিলে গ্রামে গ্রামে ঘুরে নিত্যপ্রয়োজনীয় তৈজসপত্র বিক্রি করতেন। যা আয় হতো তা দিয়েই চলত সংসার। দাম্পত্যজীবনে একে একে তাদের ঘরে আসে দুই ছেলে ও এক মেয়ে। বছর সাতেক আগে হঠাৎ তার স্বামী মারা যান।এরপর কখনো অন্যের বাসাবাড়িতে, গ্রামে গ্রামে ঘুরে ফেরি করতেন। এভাবে শক্ত হাতে সংসারের হাল ধরেন। এসব করেই ছেলেমেয়েদের বিয়ে দিয়েছেন। ছেলেরা ক্ষুদ্র যন্ত্রাংশ মেরামতের কাজ করে সংসার চালান। কিন্তু বছর দুয়েক ধরে অন্য কোনো কাজ করতে না পারায়, বাড়ির পাশের উব্দাখালী নদীতে খেয়ানৌকায় যাত্রী পারাপারের কাজ শুরু করেন তিনি।

আরও পড়ুন <> মার্চে ৬২৪ সড়ক দুর্ঘটনায় ৫৫০ প্রাণহানি

রিনা জানান, স্বামীর কোনো জায়গাজমি না থাকায় তিনি তার সন্তানদের নিয়ে প্রতিবেশীদের বাড়িতে ঘর বেঁধে বসবাস করছেন। বারবার জনপ্রতিনিধি কিংবা সরকারি দফতরের কর্তাদের কাছে ধরনা দিয়েও গৃহহীন হিসেবেও আজ পর্যন্ত তার ভাগ্যে জোটেনি সরকারি কোনো ঘর অথবা একখণ্ড খাসজমি এমনকি সরকারি ভাতাও। 

তেলীপাড়া গ্রামের বাসিন্দা তাজুল ইসলাম বলেন, ‘বিধবা রিনা বেগমের দুই ছেলে থাকার পরও তারা সংসার নিয়ে আলাদা বসবাস করছেন। রিনা বেগম এই বয়সে এসেও নিজেই খেয়ানৌকায় যাত্রী পারাপার করে মানুষের সেবা দিয়ে যাচ্ছেন। এর মাধ্যমে যে সামান্য আয় করেন সেই আয়েই তার সংসার চলে। রিনা বেগম আমাদের নারীদের কাছে অনুপ্রেরণা।’ 

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অতীশ দর্শী চাকমা বলেন, ‘রিনা বেগমের কথা শুনেছি। যেহেতু  তার স্বামী নেই, সে জন্য অচিরেই তাকে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় বিধবা ভাতার ব্যবস্থা করে দেয়া হবে।’

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়