Apan Desh | আপন দেশ

কেসিসির বিদায়ী মেয়র সংবাদ সম্মেলনে যা বললেন

খুলনা ব্যুরো

প্রকাশিত: ২০:৩১, ১০ মে ২০২৩

কেসিসির বিদায়ী মেয়র সংবাদ সম্মেলনে যা বললেন

ছবি : আপন দেশ

স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বাস্থ্যকর শহর গড়ে তুলতে বিশ্বের ৫টি শহরকে মনোনীত করা হয়েছে যার মধ্যে খুলনা একটি। ‘হেলদি সিটি’ প্রকল্পের মাধ্যমে খুলনাকে একটি আধুনিক, স্মার্ট, সবুজ, স্বাস্থ্যকর শহরে পরিণত করা সম্ভব হবে বলে জানিয়েছেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

বুধবার (১০ মে) দুপুরে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

খুলনা মহানগীর সার্বিক উন্নয়ন কার্যক্রম নগরবাসীকে অবহিত করার লক্ষ্যে সংবাদ সম্মেলনের আয়োজন করেন। দ্বিতীয় মেয়াদের বিদায়ী সংবাদ সম্মেলনে তিনি বর্তমান ও ভবিষ্যৎ উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেন।

সিটি মেয়র বলেন, নির্বাচন কমিশনের ঘোষণা অনুযায়ী আগামী ১২ জুন খুলনা সিটি কর্পোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে।মেয়র পদে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিয়েছেন। 

আসন্ন নির্বাচনের পূর্বে বিগত ৫ বছরের কর্মকান্ডের সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন মেয়র তালুকদার আব্দুল খালেক।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা ও বর্জ্যকে সম্পদে পরিণত করতে কেসিসি আরও কিছু কার্যক্রম হাতে নিয়েছে। সেগুলো হলো :

১) সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রকল্প-২ (সিআরডিপি-২)-এর আওতায় শলুয়া ল্যান্ডফিলে কম্পোষ্ট সার, ব্যায়োগ্যাস থেকে বিদ্যুৎ এবং ডিজেল উৎপাদন প্রকল্পের কাজ চলমান রয়েছে।২) পরিবেশ অধিদপ্তরের সহায়তায় মাথাভাঙ্গা ল্যান্ডফিলে বর্জ্য থেকে কম্পোষ্ট সার ও পলিথিন থেকে ডিজেল উৎপাদন প্রকল্পের কাজ ইতোমধ্যে প্রায় ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া লবনচরা খালপাড় উন্নয়ন কাজ সমাপ্তির পথে এবং সোলার পার্কের উন্নয়ন সম্পন্ন হয়েছে।

৩) বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সাংহাই এস.ইউ.এস. এনভায়রনমেন্ট কোম্পানী লিমিটেড ও গার্ডিয়ান নেটওয়ার্ক কর্তৃক দাখিলকৃত প্রকল্প প্রস্তাব অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন আছে।

৪) খুলনা সিটি কর্পোরেশনের রাজবাঁধ ট্রেন্সিং গ্রাউন্ড-০২ এ আধুনিক মানব বর্জ্য ট্রিটমেন্ট প্লান্ট স্থাপন করা হয়। ঠিকাদারের মাধ্যমে ভ্যাকুট্যাগ দ্বারা মানব বর্জ্য অপসারণ ও ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে মানব বর্জ্য থেকে ব্রিকেটস তৈরী করা হচ্ছে যা বাজারজাতকরণের জন্য একটি প্রতিষ্ঠানকে পরীক্ষামূলকভাবে কাজ করার অনুমতি প্রদান করা হয়েছে।

তিনি খুলনা শহর উন্নয়নে কেসিসির ভবিষ্যত পরিকল্পনা তুলে ধরেন। পরিকল্পনাগুলো হলো :

১। জলাবদ্ধতা নিরসনে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়নসহ নগরীর তাপমাত্রা নিয়ন্ত্রণ ও মাটির নিচের পানি সংরক্ষণে প্রাকৃতিক নদী, খাল ও জলাশয় সংরক্ষণ করা হবে।

২। নগরবাসীর চিত্তবিনোদন ও পরিবেশ রক্ষায় পার্ক এবং উম্মুক্ত স্থানে খেলার মাঠ নির্মাণ।

৩। নগরীতে পরিস্কার-পরিচ্ছন্ন পরিবেশ নিশ্চিত করতে প্রতিটি ওয়ার্ডে ১টি করে সেকেন্ডারী ট্রান্সফার স্টেশন (এসটিএস) নির্মাণ। আশার কথা হচ্ছে ইতিমধ্যে কেসিসি ও কুয়েট কর্তৃক গৃহীত এসসিআইপি প্লাস্টিক প্রকল্পের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনায় একটি মাস্টারপ্লান প্রণয়নের কাজ চলমান আছে।

৪। প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে পেশাগত দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমসহ শিক্ষা, পুষ্টি ও ব্যবসা সহায়তা এবং স্যানিটেশন ও অবকাঠামোগত উন্নয়ন কার্যক্রম ভবিষ্যতেও চলমান রাখা।

৫। নগরীর প্রাণকেন্দ্রে সিটি সেন্টার, ওয়ার্ড অফিস কাম কমিউনিটি সেন্টার নির্মাণ, কলেজিয়েট স্কুল, বাজার নির্মাণসহ কেসিসি’র বিভিন্ন স্থাপনার ছাদে ও পুকুরে সোলার প্যানেল স্থাপন।

৬। দূষিত পানি রিসাইকিং-এর মাধ্যমে পুনব্যবহার ও সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে বৃষ্টির পানির ব্যবহার বৃদ্ধিতে নগরভিত্তিক টেকসই পানিচক্র প্রকল্প বাস্তবায়ন।

৭। এডিবি’র অর্থায়নে নগরীর সকল স্টেকহোল্ডারদের সমন্বয়ে একটি সিটি ডেভেলপমেন্ট প্লান প্রস্তুত করা হবে। ফলে নগরীর সকল উন্নয়নমূলক কাজ সমন্বের মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব হবে।

৮। কোরিয়ান সরকারের আর্থিক সহায়তায় খুলনা স্মার্ট সিটি ব্যাসিক প্লান প্রস্তুত করা হবে যা স্মার্ট শহর বিনির্মাণে ভূমকা রাখবে।

বর্জ্য ব্যবস্থাপনা সিটি কর্পোরেশনের সেবামূলক কাজের মধ্যে অন্যতম একটি কাজ যা সরাসরি জনস্বাস্থ্যের সাথে সম্পৃক্ত। বর্জ্য ব্যাবস্থাপনাকে আধুনিকায়ন ও প্রযুক্তি নির্ভর করার জন্য বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী ৩৯৩ কোটি ৪০ লক্ষ টাকার ‘‘কেসিসি’র বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়ন’’ শীর্ষক একটি প্রকল্পের অনুমোদন দিয়েছেন এবং ইতোমধ্যে এ প্রকল্পের আওতায় প্রায় ১৩৮ কোটি টাকা ছাড় দেয়া হয়েছে। ছাড়কৃত অর্থ দ্বারা প্রয়োজনীয় ভূমি অধিগ্রহণ ও সেকেন্ডারী ট্রান্সফার স্টেশনের (এসটিএস) নির্মাণ কাজ চলমান আছে। এছাড়া প্রাথমিকভাবে কিছু আধুনিক যন্ত্রপাতি যেমন, রোড সুইপিং মেশিন, লংবুম স্কেভেটর, ১০ চাকার গার্বেজ ট্রাক, পে-লোডার ক্রয় করা হয়েছে। কম্পাক্টর ট্রাক ও ভাসমান এস্কেভেটর ক্রয়ের জন্য কার্যাদেশ দেয়া হয়েছে। যা দ্বারা শহরের ময়লা দ্রুত অপসারণ ও ময়ূর নদীর পানির প্রবাহ ঠিক রাখার জন্য ভাসমান এস্কেভেটর কাজে লাগানো হবে।

এছাড়া বর্জ্য ব্যবস্থাপনাকে সময়োপযোগী করার লক্ষ্যে দায়িত্ব গ্রহণের পর, দিনে ৮ ঘন্টার পরিবর্তে ২ শিফটে ২১ ঘন্টায় উন্নীত করা, দিনের পরিবর্তে রাতে রাস্তা ঝাড়ুর ব্যবস্থা করাসহ ওয়ার্ড পর্যায়ের বিভিন্ন এসটিএস থেকে ট্রাক দিয়ে বর্জ্য রাজবাঁধ ট্রেন্সিং গ্রাউন্ডে অপসারণের ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি বলেন, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সর্ববৃহৎ নারী শিক্ষা প্রতিষ্ঠান খুলনা কলেজিয়েট গার্লস স্কুল ও কেসিসি উইমেন্স কলেজ, খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুল, ইসলামাবাদ কলেজিয়েট গার্লস স্কুল (ইংরেজি মাধ্যম), নয়াবাটী হাজী শরিয়তউল্লাহ বিদ্যাপীঠ, কেশব চন্দ্র সাংস্কৃতিক কলেজসহ ৫৬টি প্রাথমিক বিদ্যালয় মহানগরীর শিক্ষা বিস্তারে, বিশেষ করে নারী শিক্ষা বিস্তারে অগ্রণী ভূমিকা পালন করছে। ভারত সরকারের সহায়তায় প্রতিষ্ঠিত খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুল’কে একটি আধুনিক শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে গড়ে তোলার চেষ্টা চলমান আছে।

কেসিসি মেয়র খালেক বলেন, ২০১৮ সালে অনুষ্ঠিত খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে মেয়র নির্বাচিত হওয়ার সাথে সাথে এমনকি মেয়র হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণের পূর্বেই প্রধানমন্ত্রী খুলনা মহানগরীর উন্নয়নে প্রায় ১৫০০ কোটি টাকার ২টি প্রকল্পের অনুমোদন দেন। খুলনা সিটি কর্পোরেশনের গুরুত্বপূর্ণ ও ক্ষতিগ্রস্থ রাস্তা উন্নয়ন ও পুনর্বাসন প্রকল্পে বরাদ্দ দেয়া হয় ৬০৭ কোটি ৫৬ লাখ ৭ হাজার টাকা। মহানগরীর ৫৭১টি সড়ক উন্নয়নের জন্য এ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়। ইতোমধ্যে ৪১৮টি সড়কের উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে, চলমান আছে ১১৪টি এবং টেন্ডারের জন্য অপেমান আছে ৩৯টি সড়ক। আর ‘খুলনা শহরের জলাবদ্ধতা দূরীকরণে ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন’ প্রকল্পে ব্যয় ধরা হয়েছিল ৮২৩ কোটি ৯৭ লাখ ৬ হাজার টাকা। মহানগরীর ২০৬টি ড্রেন উন্নয়নের জন্য এ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয় যার মধ্যে ৫২টির কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে এবং চলমান আছে ৮৫টি ড্রেনের কাজ। টেন্ডারের জন্য অপেমান আছে ৭২টি।

এছাড়া ২০১৮-১৯ থেকে ২০২২-২৩ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় থোক বরাদ্দ হিসেবে পাওয়া যায় ৪৯ কোটি ৮২ ল টাকা। 

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়