Apan Desh | আপন দেশ

গরুর মাংস আগের পথে, বাজারে ‘আগুন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৬, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ২২:২৫, ২৩ ফেব্রুয়ারি ২০২৪

গরুর মাংস আগের পথে, বাজারে ‘আগুন’

ছবি : সংগৃহীত

কয়েকদিন পরেই পবিত্র রমজান। সংযমের মাস। কিন্তু এ মাসেই যেন বেশি সংযম হারান দেশের ব্যবসায়ীরা। নিজেদের ইচ্ছেমতো বাড়ান নিত্যপণ্যের দাম। এবারও তার ব্যতিক্রম দেখা যাচ্ছে না। রমজান যেসব পণ্যের চাহিদা বাড়ে, ইতোমধ্যেই তার সবকিছুতে আগুন লেগেছে। ছুঁতে গেলেই যেন পকেট পুড়ে যায় অবস্থা।

আর দুদিন পরেই পবিত্র শবে বরাত। এদিনকে কেন্দ্র করে আরেক দফা বেড়েছে গরুর মাংস। রাজধানীর কোনো বাজারেই ৭৫০ টাকার নিচে মিলছে না গরুর মাংস। তাল মিলিয়ে মুরগির দামেও চলছে ডিজিট বাড়ানোর খেলা। একই বাজারে পাশাপাশি দোকানে ১০-২০ টাকার তারতম্য দেখা যাচ্ছে দামে। 

কোথাও ২০০ টাকা কেজির নিচে মিলছে না ব্রয়লার মুরগির। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) রাজধানীর শেওড়াপাড়া বাজারে কেজিপ্রতি দাম চাওয়া হচ্ছে ২১০-২৩০ টাকা। এছাড়া লেয়ার মুরগি ৩১০ টাকা, পাকিস্তানি মুরগি ৩০০ টাকা, দেশি মুরগি ৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মোহাম্মদপুরের স্থানীয় বাজার ঘুরে দেখা যায়, প্রতিকেজি ব্রয়লার মুরগি ২০০ থেকে ২১০ টাকা, লেয়ার মুরগি ৩১০ টাকা, পাকিস্তানি মুরগি ২৯০ টাকায় বিক্রি করা হচ্ছে। দামের এ ঊর্ধ্বগতির বিষয়ে ব্যবসায়ীরা জানান, মুরগির দাম বেশ কয়েকদিন ধরেই বেড়েছে। কেনা দাম বেশি পড়ায় বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।

আরও পড়ুন>> ভারতের ৫০ হাজার টন পেঁয়াজ আসছে

এদিকে মাছের বাজার চড়া অনেকদিন ধরেই। তালতলা মাছ বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি বড় রুই মাছ ৪০০-৪৫০ টাকা, মাঝারি রুই মাছ ৩০০-৩৫০ টাকা, ছোট কাতলা মাছ ৩০০-৩৫০ টাকা, বড় কাতলা মাছ ৪৫০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এমনকি পাঙ্গাশ মাছের দামও হাঁকা হচ্ছে ৩০০-৩৫০ টাকা।

এছাড়া আকার ভেদে ইলিশ মাছ ৭০০-১২০০ টাকা, সিলভারকার্প মাছ ২৫০-৩০০ টাকা, বোয়াল মাছ ৫০০-৭০০ টাকা, আইড় মাছ ৬০০ টাকা, বড় কৈ মাছ ৬০০ টাকা, শিং মাছ ৮৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ছোট মাছের মধ্যে কাচকি মাছ ৪৫০ টাকা, মলা মাছ ৩০০ টাকা, পাবদা মাছ ৫০০-৬০০ টাকা, গলদা চিংড়ি আকারভেদে ৬৫০-৭৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

দেখা গেছে, শিম-মুলা-শালগম-ফুলকপি-বাঁধাকপি বিক্রি হচ্ছে ৫০ টাকার মধ্যে। যা আগের সপ্তাহের চেয়ে ১০-২০ টাকা কম। এর মধ্যে প্রতি পিস ফুলকপি ও বাঁধাকপি আকারভেদে ৩০ থেকে ৪০ টাকায় পাওয়া যাচ্ছে। এছাড়া আলুর কেজি ৩০ টাকা, বেগুন ৬০-৮০ টাকা, পেঁপে ৪০ টাকা, টমেটো গাজর ও শসার কেজি ৪০ টাকা, চিচিঙ্গা ৭০ টাকা, কচুর লতি ৮০ টাকা, বরবটি ও করলা ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

শতক পেরিয়ে যাওয়া পেঁয়াজের দাম এখনও কমেনি। প্রতি কেজি বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকায়। একই সঙ্গে চড়া দামে আদা ও রসুন দুই-ই বিক্রি হচ্ছে ২৪০ থেকে ২৬০ টাকা দরে।ৎৎ

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়