Apan Desh | আপন দেশ

রাজস্ব ঘাটতি ২২ হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:৩৮, ২৩ এপ্রিল ২০২৪

রাজস্ব ঘাটতি ২২ হাজার কোটি

আপন দেশ। ফাইল ছবি

সংশোধিত রাজস্ব লক্ষ্যমাত্রাও পূরণ করতে পারছে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আদায়ের দুর্বলতায় মূল লক্ষ্যমাত্রা ৪ লাখ ৩০ হাজার কোটি টাকা থেকে ২০ হাজার কোটি টাকা কমানো হয়েছে। এরপরও অর্থবছরের ৯ মাসে আরও প্রায় ২২ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি পড়েছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ৯ মাসে বার্ষিক লক্ষ্যমাত্রার সাড়ে ৬৩ শতাংশ রাজস্ব আদায় হয়েছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) দেয়া ঋণের শর্ত হিসেবে এবার বাড়তি রাজস্ব আদায়ের শর্তও পূরণ করতে হবে সংস্থাটিকে। আইএমএফের শর্ত অনুযায়ী, রাজস্ব খাতে সংস্কারের পাশাপাশি প্রতিবছর জিডিপি দশমিক ৫ শতাংশ হারে বেশি রাজস্ব আদায় করতে হবে। তবে তথ্য-উপাত্ত বলছে, বাস্তবতা ভিন্ন।

জানা যায়, সক্ষমতা না থাকলেও প্রতিবছরই বড় রাজস্ব লক্ষ্যমাত্রা দেয়া হয় এনবিআরকে। এর সঙ্গে অর্থনৈতিক নানা সংকটের প্রভাবে অর্থনৈতিক পরিস্থিতিও স্লথগতির মুখে। ডলার-সংকট ও বৈশ্বিক কারণে ব্যবসা-বাণিজ্যে কিছুটা মন্দাভাব চলছে। ফলে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রার তুলনায় বেশ কম। বিশেষ করে আমদানি কড়াকড়ির কারণে শুল্ক খাতে বড় রাজস্ব ঘাটতি পড়েছে। এমন পরিস্থিতিতে সামনে রাজস্বের বড় লক্ষ্যমাত্রা অর্জন বেশ কঠিনই হবে বলে মনে করছেন খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা।

সবশেষ এনবিআরের প্রকাশিত জুলাই-মার্চ সময়ের ৯ মাসের রাজস্ব পরিস্থিতি পর্যালোচনা করে জানা যায়, এ সময়ে রাজস্ব ঘাটতি হয়েছে ২১ হাজার ৯৩০ কোটি টাকা। গত জুলাই-মার্চ পর্যন্ত সব মিলিয়ে ২ লাখ ৫৯ হাজার ৮১৪ কোটি টাকার শুল্ক-কর আদায় হয়েছে। এ সময়ে সংস্থাটির সংশোধিত রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ২ লাখ ৮১ হাজার ৭৪৫ কোটি টাকা। 

গত ৯ মাসে মাসওয়ারি হিসাবে গড়ে ২৮ হাজার ৮৬৮ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। চলতি অর্থবছরে আদায়ে দুর্বলতার কারণে ৪ লাখ ৩০ হাজার কোটি টাকার বদলে ৪ লাখ ১০ হাজার কোটি টাকার রাজস্ব আদায়ের লক্ষ্য দেয়া হয়েছে এনবিআরকে।

আরও পড়ুন>> রাজস্ব ঘাটতি ১৮ হাজার কোটি টাকা

এনবিআর সংশ্লিষ্ট সূত্র জানায়, আমদানি, ভ্যাট ও আয়কর—এ তিন খাতের মধ্যে কোনোটিই গত ৯ মাসে লক্ষ্য পূরণ করতে পারেনি। এ তিন খাতের মধ্যে রাজস্ব আদায়ে সবচেয়ে বেশি ঘাটতি হয়েছে আমদানি খাতে। এ খাতে ৯ মাসে ঘাটতি দাঁড়িয়েছে ৯ হাজার ৭৯ কোটি টাকা। গত জুলাই-মার্চে এ খাত থেকে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৮৩ হাজার ৩৪২ কোটি টাকা। এ সময়ে আদায় হয়েছে ৭৪ হাজার ২৬২ কোটি টাকা।

অন্যদিকে আয়কর খাতে ৯ মাসে ৯৩ হাজার ৩৫০ কোটি টাকার লক্ষ্যের বিপরীতে ৮৪ হাজার ৯০১ কোটি টাকা আদায় হয়েছে। এ খাতে ঘাটতি ৮ হাজার ৪৪৮ কোটি টাকা। ভ্যাট খাতে ঘাটতি ৪ হাজার ৪০২ কোটি টাকা। ভ্যাট আদায় হয়েছে ১ লাখ ৬৫০ কোটি টাকার। এ খাতে গত ৯ মাসে আদায়ের লক্ষ্য ছিল ১ লাখ ৫ হাজার ৫৩ কোটি টাকা।

চাহিদা অনুযায়ী রাজস্ব আদায় করতে না পারলে বিভিন্ন খাতে সরকারের খরচ কমাতে হয়। খরচ কমানোর অংশ হিসেবে বরাদ্দ কমানো হয় উন্নয়ন প্রকল্পে। কারণ, বেতন-ভাতা, ঋণের কিস্তি পরিশোধ, ভর্তুকি—এসব খাতে সরকারের খরচ কমানোর সুযোগ নেই।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ