Apan Desh | আপন দেশ

তিন প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা চলছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:১৪, ৩ মার্চ ২০২৪

তিন প্রকৌশল গুচ্ছে ভর্তি পরীক্ষা চলছে

ছবি: সংগৃহীত

তিন প্রকৌশল গুচ্ছে প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে রোববার (৪ মার্চ)। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। বিশ্ববিদ্যালয়গুলো হলো- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)।

ভর্তি কমিটি সূত্রে জানা গেছে, এবারের ভর্তি পরীক্ষায় সংরক্ষিত আসনসহ চুয়েটের ৯৩১, কুয়েটের ১ হাজার ৬৫ এবং রুয়েটের ১ হাজার ২৩৫ আসন রয়েছে। মোট ৩ হাজার ২৩১ আসনের বিপরীতে ২২ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন। সে হিসেবে প্রতি আসনের জন্য লড়াই করবেন প্রায় ৭ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী।

‘ক’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) মোট ২০ হাজার ৭৬০ জন, ‘খ’ গ্রুপে (ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) মোট ২ হাজার ১০৮ জন শিক্ষার্থী অংশ নিতে আবেদন করেছেন।

এবারে চুয়েট কেন্দ্রে ৭ হাজার ৬২৮ জন, কুয়েট কেন্দ্রে ৭ হাজার ৬১৮ জন এবং রুয়েট কেন্দ্রে ৭ হাজার ৬২২ জন পরীক্ষার্থীর অংশগ্রহণের কথা রয়েছে। রুয়েটের পুরকৌশল অনুষদের ডিন ও স্থানীয় ভর্তি কমিটির সভাপতি অধ্যাপক ড. মো. কামরুজ্জামান রিপন জানান, সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ) এবং ‘খ’ গ্রুপের (ইঞ্জিনিয়ারিং বিভাগ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ) অধীনে সকাল ১০টা থেকে দুপুর ১টা ৪৫ মিনিট পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবারের ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের উপর এমসিকিউ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের জন্য ৫০০ নম্বর, ‘খ’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এমসিকিউর পাশাপাশি অতিরিক্ত মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ১৮ মার্চ রাত ১০টায়।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়