Apan Desh | আপন দেশ

বুয়েট ইস্যুতে দেশব্যাপী মানববন্ধন করবে ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:৩৩, ১ এপ্রিল ২০২৪

বুয়েট ইস্যুতে দেশব্যাপী মানববন্ধন করবে ছাত্রলীগ

ছবি : সংগৃহীত

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতি ফেরাতে দেশব্যাপী মানববন্ধনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ। রোববার (৩১ মার্চ) ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই ঘোষণা দেয়া হয়।

এ ছাড়া ছাত্রলীগের সাংগঠনিক অবস্থান ও কর্মসূচি ঘোষণার লক্ষ্যে মঙ্গলবার (২ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করবে সংগঠনটি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, বুয়েট শিক্ষার্থী ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বির আবাসিক হলে সিট ফিরিয়ে দেয়া, বুয়েটে নিয়মতান্ত্রিক ছাত্র রাজনীতি চালু করা, স্বাধীনতা দিবস উদযাপনে বাধাদানকারী বুয়েট শিক্ষার্থীদের বিচারের আওতায় আনা এবং বুয়েটসহ সকল শিক্ষা প্রতিষ্ঠান থেকে মৌলবাদী-জঙ্গিবাদী তৎপরতার মূলোৎপাটন করার দাবিতে দেশের সকল বিশ্ববিদ্যালয়, কলেজ, মেডিক্যাল কলেজ, পলিটেকনিক ইনস্টিটিউট, মাদরাসায় মানববন্ধন আয়োজনের নির্দেশ দিয়েছে ছাত্রলীগ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বুয়েটকে ‘সাম্প্রদায়িক-মৌলবাদী-জঙ্গিবাদী গোষ্ঠীর কালোছায়া’ মুক্ত করে ছাত্র রাজনীতিতে বুয়েট শিক্ষার্থীদের অংশগ্রহণের আহ্বান জানিয়ে ছাত্রলীগের সাংগঠনিক অবস্থান ও কর্মসূচি ঘোষণার লক্ষ্যে মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে।

আরও পড়ুন <> ইসরায়েল বিক্ষোভে উত্তাল, নেতানিয়াহুর পদত্যাগ দাবি

এদিকে শিক্ষক-শিক্ষার্থীরা চাইলে বুয়েট ক্যাম্পাসে আবারও ছাত্র রাজনীতি করার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য সত্য প্রসাদ মজুমদার।তিনি বলেছেন, তখন যে পরিস্থিতি সৃষ্টি হয়েছিল, সেই পরিস্থিতির ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হয়েছিল। শিক্ষক-শিক্ষার্থীরা যে সিদ্ধান্ত নিয়েছিলেন, সেটি যদি পরিবর্তন করতে হয়, তাহলে তাদের আবার উদ্যোগী হতে হবে।রোববার দুপুরে বুয়েটে নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে উপাচার্য এসব কথা বলেন।

অপরদিকে ছাত্রলীগ রোববার প্রকাশ্যে বুয়েট ক্যাম্পাসে প্রবেশ করেছে। এর আগে তারা বুয়েট ক্যাম্পাসে পুনরায় ছাত্ররাজনীতি চালুর দাবিতে কেন্দ্রীয় শহীদ মিনারে  প্রতিবাদ সমাবেশ করে। এদিকে সব রাজনৈতিক ও নিষিদ্ধ সংগঠন থেকে বুয়েটকে মুক্ত রাখার শপথ নিয়েছেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

বুয়েট ক্যাম্পাসে গত বুধবার মধ্যরাতে ছাত্রলীগের নেতাকর্মীদের প্রবেশের অভিযোগ এনেছেন সাধারণ শিক্ষার্থীরা। এর প্রতিবাদে গত শুক্রবার থেকে বিক্ষোভ কর্মসূচিসহ একাডেমিক কার্যক্রম বর্জন করে ছাত্ররাজনীতিবিহীন ক্যাম্পাসের দাবিতে আন্দোলন করছেন তারা। এর ধারাবাহিকতায় রোববার বুয়েটের ২০ ব্যাচের টার্ম ফাইনাল পরীক্ষায় দুজন বাদে সব শিক্ষার্থী স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ থেকে বিরত থাকেন।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়