Apan Desh | আপন দেশ

জান্তার থেকে রাখাইন রাজ্য দখলে নিল বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০১, ১৮ ডিসেম্বর ২০২৩

জান্তার থেকে রাখাইন রাজ্য দখলে নিল বিদ্রোহীরা

ছবি: সংগৃহীত

মায়ানমারের জান্তা অধ্যুষিত এলাকা রাখাইন রাজ্য নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ)। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) আরাকান আর্মি ঘোষণা দেয়, তারা বিগত ৪৫ দিন ধরে টানা যুদ্ধ করে যাচ্ছিল জান্তা বাহিনীর বিরুদ্ধে। অবশেষে তারা রাজ্যের রাজধানী সিতওয়েসহ অন্য আরও ১৫টি শহরের নিয়ন্ত্রণ নেয়। পাশাপাশি প্রতিবেশি চীন রাজ্যের পালেতওয়ার ১৭টি গুরুত্বপূর্ণ অবস্থানেরও দখল নিয়েছে তারা।

এখনো বিভিন্ন শহরে চলছে তুমুল সংঘর্ষ। অব্যাহত আছে বিমান হামলা। ধ্বংস হচ্ছে ঘরবাড়ি স্থাপনা। জান্তা সেনাদের হাতে বিনাকারণে আটক হচ্ছে বহু মানুষ। ১৩ নভেম্বর থেকে এখন পর্যন্ত রাখাইনসহ আশপাশের শহর থেকে বাস্তুচ্যুত হয়েছে এক লাখের বেশি মানুষ। মায়ানমারের সংবাদমাধ্যম ইরাবতির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে, বেশির ভাগ অঞ্চলের নিয়ন্ত্রণ নিলেও জান্তা বাহিনীর বিরুদ্ধে ম্রউক উ, পাকতাও ও মংডু শহরের নিয়ন্ত্রণ নেওয়ার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে আরাকান আর্মি। গত বুধবার ম্রউক উ শহর কোয়ে থাউং প্যাগোডার কাছে আরাকান আর্মির সঙ্গে জান্তা বাহিনীর সংঘর্ষ শুরু হয়। আরাকান আর্মির হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে জান্তা বাহিনী বিমান হামলা শুরু করে।

অপরদিকে, চলতি সপ্তাহে মংডু ও পাকতাওয়ে সংঘর্ষের খবর পাওয়া গেছে। এর বাইরে পালেতওয়ায় জান্তা বাহিনীর প্রধান ঘাঁটিতেও আরাকান আর্মির হামলা অব্যাহত রয়েছে। পাশাপাশি পালেতওয়ার ত্রাউনাইং ও নোনে বু দুর্গ থেকে জান্তা বাহিনীকে তাড়িয়ে দিয়েছে আরাকান আর্মি। মায়ানমারে আরাকান আর্মি (এএ), মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএএ) এবং তাআং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) অক্টোবরের শেষের দিকে যৌথ আক্রমণ শুরু করার পর থেকে দেশটির উত্তরাঞ্চলীয় শান রাজ্যজুড়ে সংঘর্ষ শুরু হয়েছে।

থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স নামে পরিচিত তিনটি জোটভুক্ত দল বলছে, তারা চীনের সঙ্গে বাণিজ্যের জন্য গুরুত্বপূর্ণ সামরিক অবস্থান এবং সীমান্ত কেন্দ্রগুলো দখল ফেলেছে। বিশ্লেষকেরা বলছেন, ২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে এটাই জান্তা বাহিনীর জন্য সবচেয়ে বড় সামরিক চ্যালেঞ্জ।

গত বৃহস্পতিবার এ জোট বাহিনী এবং মায়ানমারের সামরিক বাহিনীর মধ্যে অস্থায়ী যুদ্ধবিরতির ঘোষণা করে বেইজিং। এতে এমএনডিএএর অধীনে থাকা অঞ্চলে শান্তি স্থাপিত হলেও টিএনএলএ এবং এএ নিয়ন্ত্রিত এলাকায় সংঘর্ষ অব্যাহত রয়েছে। টিএনএলএ বলছে, দুই সপ্তাহ আগে থেকে নামশান শহরে আক্রমণ শুরু করার পর তারা গত শুক্রবার অঞ্চলটি দখল করে ফেলে।

ব্রিগেডিয়ার জেনারেল তার ভোন কিয়াও বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘আমরা শহরটি দখল করে ফেলেছি।‘ টিএনএলএ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছে। ভিডিওতে দেখা গেছে, দলটির নেতারা শহরে ঘুরে বেড়াচ্ছেন ও বন্দি জান্তা সেনাদের সঙ্গে কথা বলছেন।

গাজায় শরণার্থীশিবিরে ইসরায়েলি হামলা, নিহত ৯০

গত শুক্রবার রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেল এমআরটিভিকে এক সাক্ষাৎকারে মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন তুন বলেন, নামশানকে ঘিরে যুদ্ধ চলছে। ব্রিগেডিয়ার জেনারেল তার ভোন কিয়াও বলছেন, মায়ানমার সেনারা ১০৫ মাইলের বাণিজ্য জোনও হারিয়ে ফেলেছে। এটি চীন সীমান্তে মিয়ানমারের শান রাজ্যের প্রধান বাণিজ্য প্রণালি হিসেবে ব্যবহৃত হতো। তিন দলীয় জোট বলছে, তারা গত ২৭ অক্টোবর থেকে মিয়ানমার সেনাবাহিনী থেকে মোট ৪২২টি ঘাঁটি ও সাতটি শহর দখল করে নিয়েছে।

এ জোটের আক্রমণের কারণে জান্তার অন্য বিরোধীরাও নড়েচড়ে বসেছে এবং মিয়ানমারের পূর্ব ও পশ্চিমেও সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। জাতিসংঘ বলছে, এ সংঘর্ষের কারণে পাঁচ লাখেরও বেশি মানুষ বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়