Apan Desh | আপন দেশ

ইসরায়েলে পাল্টা ড্রোন হামলা ইরাকের 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৭, ২০ এপ্রিল ২০২৪

আপডেট: ২১:০৮, ২০ এপ্রিল ২০২৪

ইসরায়েলে পাল্টা ড্রোন হামলা ইরাকের 

ছবি: সংগৃহীত

ইরাকের বাগদাদের ইরানপন্থি সামরিক ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইসরায়েল। শুক্রবার (১৯ এপ্রিল) গভীর রাতে দক্ষিণ ব্যাবিলন প্রদেশের ওই সেনাঘাঁটিতে হামলা এক সেনা নিহত হয়। আহত হয় আরও ছয়জন। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে হামলার পাল্টা জবাব দিয়েছে ইরাক। ইসরায়েলের ইলাত শহরে ড্রোন হামলার দাবি করেছে ইরাকের প্যারা মিলিশিয়া বাহিনী।

শনিবার (২০ এপ্রিল) চীনের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম সিজিটিএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ক্যালসোর সে স্থানটিতে সেনা ও পুলিশ বাহিনী অবস্থান করে। পাশাপাশি ইরাকের ইরানপন্থি পপুলার মোবিলাইজেশন ফোর্সেস (হাশেদ আল-শাবি বাহিনী) সদস্যরা অবস্থান করে থাকে। এ প্যারা মিলিশিয়া বাহিনী ইরানের মদতপুষ্ট। প্রধানত শিয়া সশস্ত্র গোষ্ঠীগুলোকে নিয়ে গঠিত।

মিলিশিয়া এক বিবৃতিতে জানিয়েছে, লোহিত সাগরের তীরবর্তী ইলাত শহরে ড্রোন হামলা চালানো হয়েছে। সেনাঘাঁটিতে হামলার জবাবে এ হামলা চালানো হয়।

রয়টার্সের প্রতিবেদন মতে, ইরাকের রাজধানী বাগদাদের ৫০ কিলোমিটার দক্ষিণের ক্যালসো সেনাঘাঁটিতে ড্রোন হামলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দুটি সূত্র জানিয়েছে, কারা এ বিমান হামলার জন্য দায়ী তা জানা যায়নি। তবে যুক্তরাষ্ট্র এ হামলার দায় অস্বীকার করেছে। ইরাকে অবস্থানরত এক মার্কিন কর্মকর্তা বলেছেন, ‘ইরাকে কোনো মার্কিন সামরিক তৎপরতা ছিল না’।

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েল ও ইরানের মধ্যকার উত্তেজনার মধ্যে এ হামলার ঘটনা ঘটে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার ভোরে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। তবে এ দাবি অস্বীকার করে ইরান।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়