Apan Desh | আপন দেশ

হাইকোর্টের রোল: নীতিমালা ছাড়া মৃত্যুদণ্ড কেন অবৈধ নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৪৬, ৩০ জানুয়ারি ২০২৪

হাইকোর্টের রোল: নীতিমালা ছাড়া মৃত্যুদণ্ড কেন অবৈধ নয়

ফাইল ছবি

নীতিমালা প্রণয়ন করা ছাড়া মৃত্যুদণ্ড কেন অবৈধ নয়। এ সংক্রান্ত নীতিমালা কেন তৈরি করা হবে না, তা জানতে চেয়েছে হাইকোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর বেঞ্চ মঙ্গলবার (৩০ জানুয়ারি) এ বিষয়ে রুল জারি করে। 

আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইশরাত হাসান। সঙ্গে ছিলেন অ্যাডভোকেট তানজিলা রহমান। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায় ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

ইশরাত হাসান গত ৭ ডিসেম্বর এ রিট আবেদন করেন। আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব এবং সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে সেখানে বিবাদী করা হয়। 

ইতোমধ্যে ১১২ দেশ সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদন্ডের বিধান রদ করার কথা তুলে ধরেন। এ শাস্তিকে ‘অসাংবিধানিক’ ঘোষণার আবেদন করেছেন অ্যাডভোকেট ইশরাত হাসান।

সেদিন তিনি বলেছিলেন, অনেক উন্নত দেশসহ প্রতিবেশী দেশ ভুটান ও নেপালে মৃত্যুদণ্ড নিষিদ্ধ করা হয়েছে। বাংলাদেশ মৃত্যুদণ্ডের বিধান নিষিদ্ধ করার পক্ষে আন্তর্জাতিক দলিলে স্বাক্ষরকারী দেশ। সে হিসেবে সেসব দলিল অনুসরণ করাই আন্তর্জাতিক আইনের রীতি।

আরও পড়ুন <<>> আসামিদের গণহারে ডান্ডাবেড়ি পরানো যাবে না: হাইকোর্ট

রিট আবেদনে বলা হয়, বাংলাদেশে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড। কিন্তু এ মৃত্যুদণ্ডের বিধান সংবিধানের ৩২ ও ৩৫ অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এছাড়া জাতিসংঘ ঘোষিত ১৯৪৮ সালের মানবাধিকার সনদ, ১৯৬৬ সালের নাগরিক ও রাজনৈতিক অধিকার বিষয়ক আন্তর্জাতিক চুক্তি এবং ১৯৮৪ সালের নির্যাতন বিরোধী কনভেনশনে মৃত্যুদণ্ডকে নিরুৎসাহিত করা হয়েছে। বাংলাদেশ এ সব দলিলে স্বাক্ষরকারী দেশ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

সম্পর্কিত বিষয়:

শেয়ার করুনঃ

জনপ্রিয়