Apan Desh | আপন দেশ

ড. ইউনূসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৫, ৪ ফেব্রুয়ারি ২০২৪

ড. ইউনূসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন

ফাইল ছবি

শ্রম আইন লঙ্ঘনের মামলায় জামিন পান নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ চারজন। গত ২৮ জানুয়ারি শ্রম অ্যাপিলিয়েট ট্রাইব্যুনালে এ রায় দেন। এদিকে ৬ মাসের সাজা স্থগিতের বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করা হয়েছে। সেইসঙ্গে আদালতের অনুমতি ছাড়া তার বিদেশ গমনে নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে।

রোববার (৪ ফেব্রুয়ারি) হাইকোর্টে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের পক্ষে অ্যাডভোকেট খুরশীদ আলম খান এ আবেদন করেন। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বাধীন বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

আরও পড়ুন>> ড. ইউনূসের জামিন

২০২১ সালের ৯ সেপ্টেম্বর চারজনের বিরুদ্ধে মামলা করে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। অভিযোগ ছিল শ্রম আইন লঙ্ঘনের।

মামলার এজহার থেকে জানা যায়, কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কর্মকর্তারা গ্রামীণ টেলিকম পরিদর্শনে যান। সেখানে গিয়ে তারা শ্রম আইনের লঙ্ঘনের বিষয়ে জানতে পারেন। এর মধ্যে ১০১ জন শ্রমিক-কর্মচারীকে স্থায়ী করার কথা থাকলেও স্থায়ী করা হয়নি। শ্রমিকদের অংশগ্রহণের তহবিল ও কল্যাণ তহবিল গঠন করা হয়নি। এছাড়া প্রতিষ্ঠানের লভ্যাংশের ৫ শতাংশ শ্রমিকদের দেয়ার কথা ছিল, কিন্তু তাও দেয়া হয়নি।

মামলায় ড. ইউনূস ছাড়াও আসামিরা হলেন- গ্রামীণ টেলিকমের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহানকে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়