Apan Desh | আপন দেশ

শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪

আপডেট: ১৪:৫৭, ২২ ফেব্রুয়ারি ২০২৪

শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর

ফাইল ছবি

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের পাঁচ লাখ শিক্ষক-কর্মচারীকে অবসর সুবিধা দিতে হবে। ৬ মাসের মধ্যে তা কার্যকরে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আজ বৃহস্পতিবার বিচারপতি নাইমা হায়দার ও কাজি জিনাত হকের বেঞ্চ এ রায় দেন।
 
হাইকোর্ট বলেছেন, ‘শিক্ষকদের রিটায়ারমেন্ট বেনিফিট পেতে বছরের পর বছর ঘুরতে হয়। এ হয়রানি থেকে তারা কোনোভাবেই পার পান না। একজন প্রাথমিকের শিক্ষক কত টাকা বেতন পান, সেটাও বিবেচনায় নিতে হবে। এজন্য তাদের অবসর ভাতা ৬ মাসের মধ্যে দিতে হবে। এ অবসর ভাতা পাওয়ার জন্য শিক্ষকরা বছরের পর বছর দ্বারে দ্বারে ঘুরতে পারে না।’

শিক্ষক-কর্মচারীদের পক্ষে মামলাটি পরিচালনা করছেন আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া। এর আগে, গত ১৯ ফেব্রুয়ারি এ বিষয়ে রুলের শুনানি শেষ হয়। পরদিন রায়ের জন্য আজকের দিন ধার্য করা হয়।

৫ লক্ষাধিক শিক্ষক-কর্মচারীর বেতনের ১০ শতাংশ কর্তনের বিপরীতে আর্থিক, অবসর সুবিধা নির্দিষ্ট সময়ে প্রদানের বিষয়ে এ রিট দায়ের করা হয়।

পরে ওই শিক্ষক-কর্মচারীদের বেতনের ১০ শতাংশ কর্তনের বিপরীতে বাড়তি আর্থিক সুবিধা কেন দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। একই সঙ্গে শিক্ষক-কর্মচারীদের অবসরের আর্থিক সুযোগ-সুবিধা কেন এক বছর, বা নির্দিষ্ট সময়ে দিতে নির্দেশনা দেয়া হবে না রুলে তাও জানতে চায়া হয়।

রিটকারীদের সম্পূরক আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ৩১ আগস্ট হাইকোর্টের বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. আক্তারুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রুল জারি করেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়