Apan Desh | আপন দেশ

ছোট হচ্ছে বিবিসি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:১৬, ২৮ জানুয়ারি ২০২৩

আপডেট: ২০:১২, ২৮ জানুয়ারি ২০২৩

ছোট হচ্ছে বিবিসি

ফাইল ছবি


খরচ কমানো এবং ডিজিটাল পরিষেবায় জোর দেয়ার পরিকল্পনার অংশ হিসেবে ৮৫ বছর পর এবার বিবিসি আরবি রেডিওর সম্প্রচার বন্ধ হয়ে গেছে। খবর আল জাজিরার।

শুক্রবার (২৭ জানুয়ারি) লন্ডনের স্থানীয় সময় দুপুর ১টায় বিবিসি আরবি রেডিওর সবশেষ সম্প্রচার হয়। তবে বিবিসি বাংলার মতো এক্ষেত্রেও বিবিসির অনলাইন সেবা চালু থাকবে।

আরবি ভাষায় রেডিও সম্প্রচার বন্ধ করে দেয়া হবে বলে গত বছরের সেপ্টেম্বরে ঘোষণা দিয়েছিল বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস। আরবি ছাড়াও ওই ঘোষণায় বাংলা, হিন্দি, চীনা, ফারসিসহ মোট ১০টি ভাষায় রেডিও বন্ধ করার কথা জানিয়েছিল বিবিসি।

তখন করপোরেশনটি বলেছিল, উচ্চ মূল্যস্ফীতি ও ক্রমবর্ধমান ব্যয়ের সমন্বিত চাপের ফলে ‘কঠিন এই সিদ্ধান্তের দিকে যেতে হচ্ছে’। তবে রেডিও সম্প্রচারের পরিবর্তে আরবি ও ফারসি উভয় ভাষার নির্ধারিত বিবিসির টিভি সম্প্রচার অব্যাহত থাকবে। আরবি ও ফারসি ভাষার অডিও এবং অন্যান্য ডিজিটাল সামর্থ্য বাড়াতে বিনিয়োগ করা হবে।

বিবিসি এম্পায়ার সার্ভিসের প্রথম কোনো বিদেশি ভাষায় রেডিও সম্প্রচার ছিল বিবিসি আরবি। এর প্রথম সম্প্রচার হয় ১৯৩৮ সালের ৩ জানুয়ারি। নেটওয়ার্কটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ, ১৯৫৬ সালের সুয়েজ সংকট, আরব-ইসরাইল যুদ্ধ, ফিলিস্তিনি আন্দোলন ও ইরাক আক্রমণের মতো আরববিশ্বের অসংখ্য ঘটনা কভার করে।

এর আগে ৩১ ডিসেম্বর দীর্ঘ ৮১ বছর পর বিবিসি বাংলার রেডিও সম্প্রচার বন্ধ হয়। বিবিসি বাংলা রেডিও যাত্রা শুরু হয়েছিল ১৯৪১ সালের ১১ অক্টোবর, একটি সাপ্তাহিক নিউজলেটার দিয়ে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের ক্রান্তিকালে মিত্র পক্ষের বক্তব্য ভারতীয় উপমহাদেশের মানুষের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্য নিয়েই শুরু হয়েছিল বিবিসি বাংলা রেডিওর যাত্রা।

আপন দেশ ডটকম/ সবুজ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়