Apan Desh | আপন দেশ

অ্যাপলের পণ্যে বড় ধাক্কা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ৩ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২২:১৯, ৩ ফেব্রুয়ারি ২০২৩

অ্যাপলের পণ্যে বড় ধাক্কা

ফাইল ছবি

বিশ্বমন্দার প্রভাব পড়েছে আইফোনে। বড় ধরনের ধাক্কায় ফোন কোম্পানিটি। আমাজন ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলোও জানিয়েছে তারা চাপে রয়েছে। ২০২২ সালের শেষ দিকে অ্যাপলের পণ্যের বিক্রি ও মুনাফা অস্বাভাবিক হারে কমেছে। বিশেষজ্ঞরা এর পেছনে মূল কারণ হিসেবে সার্বিকভাবে জীবনযাপনের খরচ বেড়ে যাওয়াকে দায়ি করেছেন।

২০২২ এর অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৩ মাসে আইফোনের বিক্রি এর আগের বছরের একই সময়ের তুলনায় ৫ শতাংশ কমেছে। এর আগে সর্বশেষ আইফোনের বিক্রি এতো বড় আকারে কমেছিল ২০১৯ সালে।

এ তথ্য এমন সময় এলো, যখন অনেক প্রতিষ্ঠান অর্থনীতির মন্দা নিয়ে সতর্কবাণী দিচ্ছেন। বিশেষত, এটি প্রযুক্তি খাতের জন্য বেশি প্রাসঙ্গিক, কারণ মহামারির সময় এই খাত অনেক উন্নতি করেছিল।

অ্যাপলের শীর্ষ কর্মকর্তা টিম কুক জানান, প্রতিষ্ঠানটি একটি 'ঝামেলাপূর্ণ পরিস্থিতির' মধ্য দিয়ে যাচ্ছে।

বিক্রি কমার জন্য তিনি চীনে করোনাভাইরাস সংক্রমণের কারণে সৃষ্ট সরবরাহ সঙ্কট, শক্তিশালী ডলার, নিত্যপণ্যের দাম বাড়ার প্রবণতা, ইউক্রেনের যুদ্ধ ও পৃথিবীর অসংখ্য দেশে মহামারির অব্যাহত প্রভাবকে দায়ি করেন।

বিনিয়োগকারীদের সঙ্গে এক কনফারেন্স কলে তিনি বলেন, সারা বিশ্ব নজিরবিহীন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে। আমরা জানি অ্যাপলও এর প্রভাব থেকে মুক্ত নয়।

এতে অ্যাপলের মুনাফা সার্বিকভাবে ১৩ শতাংশ কমে ৩০ বিলিয়ন ডলার হয়েছে।

পিপি ফোরসাইট নামক গবেষণা প্রতিষ্ঠানের বিশ্লেষক পাওলো পেসকাতোরে বলেন, অন্য অনেক ইলেকট্রনিক্স নির্মাতার মতো অ্যাপলও সম্ভাব্য গ্রাহকদের এটা বোঝাতে পারছেন না, যে পুরনো ডিভাইসের বদলে নতুন ডিভাইস কেনা উচিৎ। সবাই এখন ভাবছেন নতুন মডেলগুলোতে পুরনোগুলোর তুলনায় নতুন বা উল্লেখযোগ্য কোনো নতুন ফিচার নেই।

অর্থনৈতিক মন্দার কারণে এ মনোভাব আরও বলিষ্ঠ হচ্ছে বলেও তিনি মত প্রকাশ করেন। বাজার বিশ্লেষক সংস্থা ক্যানালিসের দেয়া তথ্য অনুযায়ী, ২০২২ সালে সারা বিশ্বে স্মার্টফোন বিক্রির সংখ্যা ১২ শতাংশ কমেছে। আমাজন ও গুগলের মতো প্রতিষ্ঠানগুলোও জানিয়েছে তারা চাপে রয়েছে।

আপন দেশ ডটকম/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়