Apan Desh | আপন দেশ

সপ্তাহ গেল পতনে, উধাও ৬৬ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৯:৪৪, ১৪ মার্চ ২০২৪

আপডেট: ১৯:৫২, ১৪ মার্চ ২০২৪

সপ্তাহ গেল পতনে, উধাও ৬৬ হাজার কোটি টাকা

ফাইল ছবি

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চলতি মাসের দ্বিতীয় সপ্তাহ (১০ মার্চ-১৪ মার্চ) কাটলো পতন দিয়ে। একইসঙ্গে পতনের ঢেউয়ে বাজার থেকে গেল ৬৬ হাজার কোটি টাকার বেশি। সপ্তাহজুড়ে টাকার অঙ্কে লেনদেনও কমেছে। পাঁচ কর্ম দিবসের মাত্র একদিন উত্থানের চেষ্টা করেছিল সূচক। কিন্তু পতনের টানে তা টেকেনি।

ডিএসই সূত্র বলছে, সদ্য বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন হয়েছে ৬ লাখ ৯৯ হাজার ৬৩৫ কোটি ৪৬ লাখ ৫৩ হাজার ৬৪৫ টাকা। এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৭ লাখ ৪৮ হাজার ৮২৭ কোটি ৭৩ লাখ ৪১ হাজার ৭৭ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার থেকে মূলধন কমেছে ৪৯ হাজার ১৯২ কোটি ২৬ লাখ ৮৭ হাজার ৪৩২ টাকা। শতাংশের হিসেবে ৬ দশমিক ৫৭ শতাংশ।

আলোচিত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৭৯৩ কোটি ৮৮ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪ হাজার ৫৩ কোটি টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৩১ শতাংশ। বিদায়ী সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ৫৫৮ কোটি ৭৭ লাখ টাকা। এর আগের সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয়েছে ৮১০ কোটি টাকা। এক্ষেত্রে লেনদেন কমেছে ৩১ শতাংশ। 

পিই রেশিও কমেছে। আলোচিত সপ্তাহে পিই রেশিও ছিল ১২ দশমিক ২৪ পয়েন্ট। আর আগের সপ্তাহে ছিল ১২ দশমিক ৫৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে পিই রেশিও কমেছে ০ দশমিক ৩৫ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ২ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, বিদায়ী সপ্তাহে ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স ৫ হাজার ৯৬৮ পয়েন্ট অবস্থান করছে। এর আগের সপ্তাহে যা ছিল ৬ হাজার ১১৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধান সূচক কমেছে ১৪৫ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ২ শতাংশ। শরিয়াহ্ সূচক-ডিএসইএস গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৩৬ পয়েন্ট।

আরও পড়ুন>> শেয়ার বাজার টানা তিন দিন বন্ধ

আর বিদায়ী সপ্তাহে দাঁড়িয়েছে ১ হাজার ৩০০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৩৬ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ৩ শতাংশ। ডিএসই৩০ সূচক গত সপ্তাহে ছিল ২ হাজার ৯৪ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা হয়েছে ২ হাজার ৫২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ৪৩ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ২ শতাংশ।

ডিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৪১১ কোম্পানি লেনদেনে অংশগ্রহণ করেছিল। যার মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৩০১টির এবং অপরিবর্তিত ছিল ৩১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের। আর ১০ কোম্পানির কোনো লেনদেন হয়নি।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, এস.এস. স্টিল লিমিটেড, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গোল্ডেন সন লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম পিএলসি, ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেম লিমিটেড, অ্যারামিট লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, ওইম্যাক্স ইলেক্ট্রড লিমিটেড, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
কর্ণফুলি ইন্স্যুরেন্স কো. লিমিটেড, ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আমরা নেটওয়ার্কস লিমিটেড, শিকদার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, পেপার প্রসেজিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এনসিসিবিএল মিউচুয়াল ফান্ড-১, এক্সপ্রেস ইন্স্যুরেন্স লিমিটেড, এইচ.আর টেক্সটাইল লিমিটেড ও সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

সিএসই

এদিকে সিএসই সূত্রে জানা গেছে, বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন হয়েছে ৭ লাখ ২৫ হাজার ৭৫০ কোটি টাকা। এর আগের সপ্তাহের একই সময় ছিল ৭ লাখ ৪২ হাজার ৮৪০ কোটি ৯৫ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন কমেছে ১৭ হাজার ৯০ কোটি ৯২ লাখ টাকা।

বিদায়ী সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৭৪ কোটি ৯০ লাখ ৪৬ হাজার ৯৩৯ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৮১ কোটি ১৮ লাখ ৯২ হাজার ৯৯৪ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৬ কোটি ২৮ লাখ ৪৬ হাজার ৫৫ টাকা। সিএসই প্রধান সূচক-সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে ৩ শতাংশ কমেছে। গত সপ্তাহের শেষ কার্যদিবসে সিএএসপিআই সূচক ছিল ১৭ হাজার ৫৫১ পয়েন্ট। বিদায়ী সপ্তাহের একই সময় হয়েছে ১৭ হাজার ৯০ পয়েন্ট। 

গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে সিএসই৩০ সূচক কমেছে ২ শতাংশ, সিএসসিএক্স কমেছে ৩ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ৩ শতাংশ, সিএসআই কমেছে ২ শতাংশ এবং সিএসইএসএমইএক্স কমেছে ০ দশমিক ৩১ শতাংশ। বিদায়ী সপ্তাহে সিএসইতে মোট ৩২৮ কোম্পানি লেনদেনে অংশ গ্রহণ করেছিল। যার মধ্যে দর বেড়েছে ৬৩ শতাংশ, কমেছে ২৪৪টির এবং অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার ও ইউনিটের।

দর বৃদ্ধির শীর্ষ ১০ কোম্পানি
এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস, ওয়েব কোটস পিএলসি, এস.এস. স্টিল লিমিটেড, গোল্ডেন হারভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গোল্ডেন সন লিমিটেড, অ্যারামিট লিমিটেড, তৌফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইস-ক্রিম, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেড ও ডমিনেজ স্টিল বিল্ডিং সিস্টেম।

দর পতনের শীর্ষ ১০ কোম্পানি
আইডিএলসি ফাইন্যান্স পিএলসি, ওরিয়ন ইনফ্লুশন লিমিটেড, ক্রিস্টাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফু-ওয়াং সিরামিক ইন্ডাস্ট্রি লিমিটেড, মাইডাস ফাইন্যান্সিং লিমিটেড, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, রিজেন্ট টেক্সটাইল মিলস লিমিটেড, আমরা নেটওয়ার্কস লিমিটেড ও হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়