Apan Desh | আপন দেশ

ঈদ হাওয়া বাজারে, মূলধনে ধাক্কা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩৬, ২৮ মার্চ ২০২৪

আপডেট: ২০:৩৯, ২৮ মার্চ ২০২৪

ঈদ হাওয়া বাজারে, মূলধনে ধাক্কা

ছবি: আপন দেশ

সদ্য বিদায়ী সপ্তাহে (২৪ মার্চ-২৮ মার্চ) মোট চার দিন শেয়ার বাজারে লেনদেন হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চার দিনই সূচক ছিল নিম্নগামী। ঢাকা স্টক এক্সচেঞ্জের সূচক (ডিএসই) তিনদিনই পতন হয়েছে। দুই বাজার মিলে মূলধন কমেছে ২২ হাজার ৯৬৫ কোটি টাকা। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আলোচকরা বলছেন, ঈদ সামনে রেখে বাজার থেকে টাকা উত্তোলন করছে বিনিয়োগকারীরা। বিক্রির চাপে মূলধন কমেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, ডিএসই প্রধান সূচক-ডিএসইএক্স গত সপ্তাহে ছিল ৫ হাজার ৯৪২ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা হয়েছে ৫ হাজার ৭৭৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১৬৩ পয়েন্ট।  অর্থাৎ ৩ শতাংশ। ডিএস৩০ সূচক গত সপ্তাহে ছিল ২ হাজার ৫৮ পয়েন্ট। আলোচিত সপ্তাহে তা থেকে ৪৭ পয়েন্ট কমেছে। অর্থাৎ ২ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক কমেছে ৩৮ পয়েন্ট। গত সপ্তাহে ছিল ১ হাজার ২৯৩ পয়েন্ট। অর্থাৎ ৩ শতাংশ। আর ডিএসএমইএক্স গত সপ্তাহে ছিল ১ হাজার ৫৩৭ পয়েন্ট। বিদায়ী সপ্তাহে তা হয়েছে ১ হাজার ৬৩০ পয়েন্ট। এক্ষেত্রে সূচক বেড়েছে ৯৪ পয়েন্ট। অর্থাৎ ১১ শতাংশ।

দেশের প্রধান এ শেয়ার বাজারে গত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৮৫ কোটি ১৪ লাখ টাকা। বিদায়ী সপ্তাহে তা হয়েছে ১ হাজার ৯৭৫ কোটি ৭৫ লাখ টাকা। লেনদেন কমেছে ৯ কোটি ৩৮ লাখ টাকা। আলোচিত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৪৯৩ কোটি ৯৩ লাখ টাকা। এর আগের সপ্তাহে যা ছিল ৪৯৬ কোটি ২৮ লাখ। গড় লেনদেন কমেছে ০ দশমিক ৪৭ শতাংশ।

আরও পড়ুন>> শেয়ার বাজারে আসন্ন ভয়ঙ্কর ক্রাফটসম্যান ফুটওয়্যার

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন কমেছে ১৩ হাজার ৩১১ কোটি টাকা। গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৬ লাখ ৯২ হাজার ৫৪০ কোটি টাকা। আলোচিত সপ্তাহে তা হয়েছে ৬ লাখ ৭৯ হাজার ২২৯ কোটি টাকা। বিদায়ী সপ্তাহে মোট ৩৯৩টি কোম্পানির লেনদেন হয়েছে, যার মধ্যে দর বেড়েছে ৩৫টির, অপরিবর্তিত ছিল ১৫টির এবং ৩৪৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি

মেঘনা পেট, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, এশিয়াটিক ল্যাবরেটরিজ, সিটি ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক পিএলসি, আইসিবি এএমসিএল সোনালি ব্যাংক লিমিটেড লিমিটেড ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, রুপালি লাইফ ইন্স্যুরেন্স ও আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দর পতনের শীর্ষ কোম্পানি

ইনটেক, এএফসি অ্যাগ্রো বায়োটেক লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, ফরচুন স্যু, ফারিস্ট ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, ইভেন্স টেক্সটাইলস লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড, ওরিয়ন ইনফিউশন লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস লিমিট্ডে ও সাইফ পাওয়ার।

সিএসই
এদিকে সিএসই সূত্রে জানা গেছে, সিএসই প্রধান সূচক-সিএএসপিআই গত সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ১৬ হাজার ৯৩৭ পয়েন্ট। আর সদ্য বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবসে তা হয়েছে ১৬ হাজার ৫৫৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধান সূচক কমেছে ২ শতাংশ। সিএসই৩০ সূচক কমেছে ০ দশমিক ৫২ শতাংশ, সিএসসিএক্স কমেছে ২ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ১ দশমিক ৮৪ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ৩ শতাংশ। সিএসইতে বিদায়ী সপ্তাহে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যার মধ্যে দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত ছিল ২১টি কোম্পানির শেয়ার দর। সিএসইতে বাজার মূলধন কমেছে ৯ হাজার ৬৫৪ কোটি টাকা।

দর বৃদ্ধির শীর্ষ কোম্পানি

ওয়েব কোটস পিএলসি, আইডিএলসি ফাইন্যান্স পিএলসি, হিমাদ্রি লিমিটেড, আলিফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এলআর গ্লোবাল বাংলাদেশ এমএফওয়ান, এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড, মিডল্যান্ড ব্যাংক লিমিটেড ও জাহিন টেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

দর পতনের শীর্ষ কোম্পানি

অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, আইসিবি এএমসিএল সেকেন্ড মিউচ্যুয়াল ফান্ড, জিএসপি ফাইন্যান্স কো. (বাংলাদেশ) লিমিটেড, শেফার্ড ইন্ডাস্ট্রিজ পিএলসি, ফরচুন স্যু লিমিট্ডে, ওরিয়ন ইনফিউশন লিমিটেড, ইনটেক অনলাইন লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেমস লিমিটেড ও ক্রাউন সিমেন্ট পিএলসি।

সিএসইতে বিদায়ী সপ্তাহে মোট লেনদেন হয়েছে ৯৭ কোটি ১৭ লাখ ৪৪ হাজার ৪১৪ টাকা। গত সপ্তাহে যা ছিল ৬৬ কোটি ১ লাখ ৯৬ হাজার ৩৫৮ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩১ কোটি ১৫ লাখ ৪৮ হাজার ৫৬ টাকা।

আপন দেশ/টি/ এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়