Apan Desh | আপন দেশ

শেয়ারদর কমায় সূচকে নিম্নগতি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৬, ২৫ এপ্রিল ২০২৪

শেয়ারদর কমায় সূচকে নিম্নগতি

ছবি: সংগৃহীত

টানা দর পতনের মুখে শেয়ারের দামে সর্বনিম্ন মূল্যসীমায় পরিবর্তন এনেছে বিএসইসি। আজ বৃহস্পতিবার থেকে এ পরিবর্তন কার্যকর করে নিয়ন্ত্রক সংস্থা। ফলে এদিন থেকে কোনো কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম একদিনে ৩ শতাংশের বেশি কমার সুযোগ নেই। তবে নতুন নিয়ম চালু হওয়ার দিনেই বড় ধরনের দরপতন হয়েছে শেয়ার বাজারে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের প্রথম ঘণ্টায় প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১০০ পয়েন্টের মতো কমে গিয়েছিল। পরের এক ঘণ্টায় সূচকটি কিছুটা ঘুরে দাঁড়ালেও প্রায় ৬০ পয়েন্টের কম ছিল। অন্যদিকে এ সময় লেনদেন হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারেরই দরপতন হয়েছে।

নতুন নিয়ম অনুযায়ী আজ থেকে এসব শেয়ারের ৩ শতাংশ পর্যন্ত দরপতনের সুযোগ ছিল। তবে বাজার বিশ্লেষণে দিনের শুরুতে দাম কমা শেয়ারের উল্লেখযোগ্য একটি দিক লক্ষ্য করা গেছে। সেটা হলো, বেশির ভাগ শেয়ারের ৩ শতাংশ করেই দাম কমেছে। ফলে সূচকেরও বড় ধরনের পতন হয়েছে।

বাজারের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬০.৪৮ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৫১৮ পয়েন্টে। এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১২.২৯ পয়েন্ট কমে ১২১৭ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১০ দশমিক ১৭ পয়েন্ট কমে ১৯৭৪ পয়েন্টে অবস্থান করছে। টাকার অঙ্কে ৫১১ কোটি ৪৩ লাখ টাকার লেনদেন হয়েছে।

গতকাল বুধবার দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দুটি সূচক নিম্নমুখী ছিল। এদের মধ্যে প্রধান সূচক ডিএসই এক্স প্রায় ৫৪ দশমিক ৬৪ পয়েন্ট কমে ৫ হাজার ৫৭৯ পয়েন্টে ও ডিএসই এস সূচক ৬ দশমিক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ২৩০ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া ডিএস ৩০ সূচক ৪ দশমিক ২৫ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১ হাজার ৯৮৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে গতকাল শেয়ার লেনদেন হয় প্রায় ৬০৩ কোটি টাকার।

বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা বলছেন, এভাবে শেয়ারের দাম কমার ক্ষেত্রে মূল্যসীমা বা সার্কিট ব্রেকারের সীমা কমিয়ে দেয়ায় বাজারে আরও বেশি দরপতন হয়েছে। কারণ, এ সীমা কমিয়ে দেয়ার ফলে বেশির ভাগ বিনিয়োগকারী শেয়ার বিক্রি করতে পারছেন না। আবার শেয়ার বিক্রি না হওয়ায় নতুন শেয়ার কিনতেও পারছেন না। ফলে সীমা আরোপের সিদ্ধান্ত বাজারে আরও বেশি নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়