Apan Desh | আপন দেশ

ঢাকায় বৃষ্টি, কী বলছে আবহাওয়া অফিস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৯:৩৯, ৪ মার্চ ২০২৪

আপডেট: ১০:৫১, ৪ মার্চ ২০২৪

ঢাকায় বৃষ্টি, কী বলছে আবহাওয়া অফিস

ছবি : সংগৃহীত

রাজধানীতে আজ সোমবার (৪ মার্চ) সকাল থেকেই আকাশ মেঘলা রূপ ধারণ করে। সকাল আটটার কিছু আগে নগরীর বিভিন্ন জায়গায় বৃষ্টি শুরু হয়। এই বৃষ্টি বেশিক্ষণ স্থায়ী হয়নি। 

আবহাওয়া অফিস বলছে, ঢাকাসহ দেশের ১৩ অঞ্চলে আজ দমকা ও ঝড়ো হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা আছে। এসব এলাকার নদীবন্দরগুলোকেও ১ নম্বর সতর্কসংকেত দেখানোর বার্তা দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আজ ভোর পাঁচটার দিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়া অধিদফতর পূর্বাভাস দিয়েছে; যা বেলা একটা পর্যন্ত বলবৎ থাকবে। সেখানে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, বৃষ্টির পূর্বাভাস আগে থেকেই ছিল। আজ দুপুর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা আকাশ মেঘলা থাকতে পারে।রাজধানীতে আরও খানিকটা বৃষ্টি এবং অন্তত দুপুর পর্যন্ত আকাশ মেঘলা থাকতে পারে বলে জানান তিনি। 

আরও পড়ুন <> অভিশ্রুতির মাকে আনা হয়েছে ঢাকায়

গত ২০ ফেব্রুয়ারির পর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়। তারপর তাপমাত্রা বেশ খানিকটা কমে আসে। এরপর থেকে তাপমাত্রা আবার বাড়তে শুরু করে। আজও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে বলে পূর্বাভাস রয়েছে।

রোববার (৩ মার্চ) দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল কুড়িগ্রামের রাজারহাটে, ১৪ দশমিক আট ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ১৯ দশমিক দুই ডিগ্রি সেলসিয়াস।

তবে মঙ্গলবার (৫ মার্চ) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

আবহাওয়া অফিস বলছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

পরবর্তী পাঁচ দিনে দিন এবং রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়