Apan Desh | আপন দেশ

নয় দিনে ৫১৬ টন ইলিশ গেল ভারতে

যশোর প্রতিনিধি

প্রকাশিত: ০০:১১, ১৬ সেপ্টেম্বর ২০২২

নয় দিনে ৫১৬ টন ইলিশ গেল ভারতে

ফাইল ছবি

 

গত নয় দিনে যশোরের বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে পাঁচশ ১৬ মেট্রিক টন ইলিশ। 

নতুন করে দুই দফায় আরো ১০টি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। এ নিয়ে ভারতে ইলিশ রপ্তানি হবে মোট দুই হাজার নয়শ ৫০ মেট্রিক টন।
এর আগে গত ৫ সেপ্টেম্বর ভারতে ইলিশ রপ্তানি শুরু হয়েছিল। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত শর্ত সাপেক্ষে রপ্তানির এই আদেশ কার্যকর থাকবে।

শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সরকারি ছুটি, শনিবার বিশ্বকর্মা পূজা উপলক্ষে ভারতে সরকারি ছুটি এবং রোববার ভারতীয় কর্তৃপক্ষ মাছ গ্রহণ না করায় তিন দিন বন্ধ থাকবে ইলিশ রপ্তানির কার্যক্রম। 

বেনাপোল স্থলবন্দরের ফিশারিজ কোয়ারেন্টাইন কর্মকর্তা মাহবুবুর রহমান জানান, দুই দফায় ৫৯টি প্রতিষ্ঠানকে ৫০ মেট্রিক টন করে মোট দুই হাজার নয়শ ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়া হয়েছে। গত ৫ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচশ ১৬ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছে।
ইলিশ রফতানিকারক প্রতিষ্ঠান অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনালের মালিক বিশুদানন্দা আচার্জী বলেন, বাণিজ্য মন্ত্রণালয় প্রথম দফায় ৪৯টি ও পরে আরো ১০টি প্রতিষ্ঠানকে ইলিশ রপ্তানির অনুমতি দেয়। এবার ভারতে দুই হাজার নয়শ ৫০ মেট্রিক টন ইলিশ রপ্তানি করা হবে। প্রতিকেজি ইলিশের রফতানি মূল্য ১০ মার্কিন ডলার। বাংলাদেশি টাকায় তা নয়শ ৪৮ টাকা।
বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম-কমিশনার আব্দুল রশীদ মিয়া জানান, এসব ইলিশ দ্রুত রফতানির জন্য কাস্টমসের মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

আপন দেশ ডটকম/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়