Apan Desh | আপন দেশ

গরম পুরোপুরি না পড়তেই বাঁকল রেললাইন

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: ১০:০০, ৪ মার্চ ২০২৪

আপডেট: ১০:০০, ৪ মার্চ ২০২৪

গরম পুরোপুরি না পড়তেই বাঁকল রেললাইন

ছবি : সংগৃহীত

গরম আসতে না আসতেই এর প্রভাব পড়ল রেললাইনে। কম তাপমাত্রাতেই ঢাকা-সিলেট রেলপথের ১৫ ফুট রেললাইন বাঁকা হয়ে গেছে।

রোববার (৩ মার্চ) দুপুরে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার আজমপুর রেলস্টেশনের কিছুটা দূরে রেললাইন বাঁকা দেখা যায়। পরে লাইন মেরামত করে দেন রেলওয়ের কর্মীরা। তবে ওই সময়ে ট্রেনের শিডিউল না থাকায় চলাচলে কোনো ধরনের ব্যাঘাত ঘটেনি বলে জানিয়েছেন রেলওয়ে সংশ্লিষ্টরা।

রেলওয়ের কর্মকর্তারা বলছেন, অতিরিক্ত তাপমাত্রার কারণে রেললাইন বেঁকে যাওয়া স্বাভাবিক। দিনের স্বাভাবিক তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস হলে রেললাইনে সেটা ৪০ থেকে ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হতে পারে। তাপমাত্রা বেশি হলে রেলের পাত প্রসারিত হয়ে বেঁকে যাওয়ার ঝুঁকি থাকে।

আরও পড়ুন <> গাজায় ইসরায়েলি হামলায় ২০ ফিলিস্তিনি নিহত

আখাউড়া রেলওয়ে জংশনের সহকারী নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান তারেক বলেন, ‘ঢাকা-সিলেট রেলপথের আজমপুর-মুকুন্দপুর এলাকায় ১৫ ফুটের মতো লাইন বাঁকা হয়ে গিয়েছিল। রেলপথের দায়িত্বে থাকা লোকজন দুপুর ২টার দিকে বিষয়টি জেনে তাৎক্ষণিকভাবে মেরামত করে দেন।’

তিনি বলেন, ‘এখনো তেমন গরম পড়েনি, এটি সত্য। তবে কম গরমেও রেললাইন বাঁকা হতে পারে। বিশেষ করে রেলপথের যেসব স্থানে বাঁক আছে, সেখানে কম গরমেও লাইন বাঁকা হতে পারে। এ ব্যাপারে চালকদের সতর্কতার সঙ্গে ট্রেন চালাতে বলেছি আমরা।’

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়