Apan Desh | আপন দেশ

এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ প্রস্তুত হচ্ছে

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:৫৯, ৭ এপ্রিল ২০২৪

এশিয়ার সবচেয়ে বড় ঈদগাহ প্রস্তুত হচ্ছে

ছবি: সংগৃহীত

আর কয়েক দিন বাদেই পবিত্র ঈদুল ফিতর। সে উপলক্ষ্যে ঈদ জামায়াতের জন্য প্রস্তুত হচ্ছে দিনাজপুর গোর-এ শহীদ ময়দান। যা এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার। বর্তমানে চলছে রং, ধোয়ামোছা, মাঠে মাটি ভরাট ও মিনারের সংস্কারসহ আনুষঙ্গিক কাজ।

সব ঠিক থাকলে ঈদের দিন সকাল ৯টায় এখানে জামায়াত অনুষ্ঠিত হবে। ইমামতি করবেন দিনাজপুর জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমী।

ইতোমধ্যে ঈদের নামাজে আগত মুসল্লিদের জন্য তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে জেলা প্রশাসন। মাঠের বিভিন্ন জায়গায় নির্মাণ করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যবেক্ষণ টাওয়ার ও বিভিন্ন যানবাহনের গ্যারেজ। পাশাপাশি স্টেশন ক্লাব, সার্কিট হাউজ, শিশু একাডেমি ও জেলা গণগ্রন্থাগারেও থাকছে যানবাহন রাখার ব্যবস্থা।

আরও পড়ুন>> জাতীয় মসজিদে ঈদের জামাতের সূচি

শুধু তাই নয়, প্রবেশের জন্য মাঠের চারপাশে তৈরি করা হচ্ছে মোট ১৯টি তোরণ। লাগানো হবে শতাধিক মাইক। একইসঙ্গে মুসল্লিদের জন্য মাঠে থাকছে ওজুখানা ও ভ্রাম্যমাণ টয়লেটের ব্যবস্থা। এছাড়া র‌্যাবের জন্য ওয়াচ টাওয়ার ও সাংবাদিকদের জন্য বিশেষ মাচা।

এছাড়া, নামাজ চলাকালে যদি বিদ্যুতের সমস্যা দেখা দিলে থাকছে জেনারেটরের ব্যবস্থা। পাশাপাশি থাকবে ঈদের দিন অন্যান্য উপজেলা থেকে বাস সার্ভিস। যেসব উপজেলার সঙ্গে ট্রেনের যোগাযোগ রয়েছে সেখানে থাকবে মুসল্লিদের জন্য দুটি বিশেষ ট্রেনের ব্যবস্থাও।

থাকবে বিশেষ ট্রাফিক ব্যবস্থাও। যাতে করে বিভিন্ন জায়গা থেকে আসা যানবাহনগুলো শহরে প্রবেশ করতে ও বের হতে পারে সাবলীলভাবেই। সবমিলিয়ে জেলা প্রশাসন, পুলিশ সুপার, উপজেলা, পৌরসভা, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের পাশাপাশি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের সার্বক্ষণিক তত্ত্বাবধানে চলছে এ বিশাল কর্মযজ্ঞ; যা বর্তমানে শেষের দিকে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়