Apan Desh | আপন দেশ

দিনে চা বিক্রি ৩০ হাজার টাকার

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ১১:১২, ১৭ এপ্রিল ২০২৪

দিনে চা বিক্রি ৩০ হাজার টাকার

ছবি : সংগৃহীত

দিনাজপুরের শাহ আলম (৫৫) চা বিক্রি করে এখন স্বাবলম্বী। তার দোকানে পাওয়া যায় ভিন্ন স্বাদের তেঁতুল চা, মরিচ চা ও লেবু চা। লেবু, চায়ের লিকার, কাঁচা মরিচ, তেঁতুল, চিনি ও বিশেষ এক ধরনের মশলা দিয়ে এসব চা তৈরি হয়; যা টক, ঝাল ও মিষ্টি। দূর-দূরান্তের মানুষজনও ভিন্ন স্বাদের এই চা পান করতে আসেন। 

শাহ আলমের দোকানে সাত পদের চা পাওয়া যায়। প্রতিদিন তিন হাজার কাপ বিক্রি করেন। হিসাবে দিনে ৩০-৩৫ হাজার টাকা বিক্রি হয়। লেখাপড়া বেশি দূর না করলেও দিনরাত পরিশ্রম করে নিজেই গড়েছেন নিজের ভাগ্য। 

পৌরসভার পুলহাট এলাকায় রাস্তার পাশে শাহ আলমের দোকান। ৩০ বছর ধরে চা বিক্রি করছেন। বাড়ি একই এলাকায়। এর মধ্যে নয় বছর ধরে তেঁতুল চা, মরিচ চা ও লেবু চা বিক্রি করছেন। দোকান করেই এক ছেলে ও এক মেয়েকে পড়াশোনা করিয়েছেন। এখন তাদের প্রতিষ্ঠিত হওয়ার অপেক্ষায় আছেন এই দোকানি।

তেঁতুল চা, মরিচ চা ও লেবু চা ছাড়াও এখানে পাওয়া যায় মালাই চা, মধু চা, দুধ চা, লাল চা। সারাদিন চা-প্রেমীদের ভিড় লেগেই থাকে। সন্ধ্যার পর দ্বিগুণ বেচাকেনা হয়। এর মধ্যে তেঁতুল চা, মরিচ চা ও লেবু চায়ের কাপের মূল্য ১৫ টাকা। মালাই চা ও মধু চা ২০ টাকা আর লাল চা পাঁচ টাকা। 

তবে দোকানটি কাঁচা মরিচের চায়ের জন্য বেশ জনপ্রিয়। তৈরিতেও রয়েছে ভিন্নতা। প্রথমে চিনি দিয়ে পরে একটি লেবুর অর্ধেক রস দেয়া হয়। এরপর চায়ের লিকার, গরম পানি ও একটি কাঁচা মরিচ ও বিশেষ মশলা দেয়া হয়। যা দোকানি নিজেই তৈরি করেন। এরপর চামচ দিয়ে নেড়ে পরিবেশন করা হয়। তেঁতুল চাও একইভাবে তৈরি হয়। চিনি ও তেঁতুলের সঙ্গে দেয়া হয় লিকার। এরপর গরম পানি ও বিশেষ মশলা দিয়ে পরিবেশন করা হয়। লেবু চায়ে থাকে লেবুর রস, গরম পানি ও চিনি। সব চায়ে দেয়া হয় আদার কুচি।

আরও পড়ুন <> বিএসএফের গুলিতে সাবেক ইউপি সদস্য আহত

জেলা সদরের মাসিমপুর এলাকার সিরাজুল ইসলাম বলেন, ‘যেদিনই আমি শহরে যাই, ফেরার পথে এখানে কাঁচা মরিচের চা পান করি। খুবই ভালো লাগে। টক, ঝাল, মিষ্টি; অন্যরকম স্বাদ। বন্ধুবান্ধবদেরও পান করাই।’

শহরের নয়নপুর এলাকার ফিরোজ মিয়া বলেন, ‘আমি একটি কোম্পানিতে চাকরি করি। সপ্তাহে একদিন পুলহাট এলাকায় আসতে হয়। এখানে এলেই মরিচ চা অথবা তেঁতুল চা পান করি। বেশ ভালো লাগে। মাঝেমধ্যে বাড়িতে এমন চা তৈরির চেষ্টা করি, কিন্তু হয় না। তাই এখানেই আসি।’

শাহ আলম বলেন, ‘সংসারে স্ত্রী ও দুই ছেলেমেয়ে। ছেলেমেয়েকে পড়াশোনা করিয়েছি। ছেলে আর্কিটেকচার প্রোগ্রামে পড়াশোনা করেছে, মেয়ে বিশ্ববিদ্যালয়ে পড়া শেষ করে বিসিএসের প্রস্তুতি নিচ্ছে। তাদের বিয়ে দিয়েছি। মেয়ে যদি সরকারি কর্মকর্তা হয় আর ছেলে যদি ভালো পর্যায়ে যায়; তবেই আমার দিনরাত পরিশ্রম সার্থক হবে।’

শাহ আলম আরও বলেন, ‘তবে তেঁতুল চা, মরিচ চা ও লেবু চা বিক্রি করছি নয় বছর ধরে। একবার স্ত্রীর চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলাম। সেখানে গিয়ে মরিচ চা খেয়েছি। এরপর রাজশাহীতে গিয়েও এমন চা তৈরি দেখেছি। তারপর নিজেই তৈরি করেছি এবং সফল হয়েছি। প্রতিদিন তিন হাজার কাপ বিক্রি হয়। তবে চা তৈরিতে এখন অনেক খরচ পড়ে। ১৫ টাকা কাপ বিক্রি করি। একটা লেবুর দাম চার-ছয় টাকা। সঙ্গে মশলা। লাভ তেমন একটা হয় না। তবু বিক্রি বেশি হওয়ায় কিছুটা লাভ হয়। সবমিলিয়ে পরিশ্রম করে ভালোভাবে জীবনযাপনের চেষ্টা করছি।’

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়