Apan Desh | আপন দেশ

এক টাকায় বাজার; চাল,ডালের কেজি ১ টাকা তেল ৪ টাকা লিটার

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশিত: ০২:০৮, ৮ সেপ্টেম্বর ২০২২

এক টাকায় বাজার; চাল,ডালের কেজি ১ টাকা তেল ৪ টাকা লিটার

সংগৃহীত ছবি

শুনে কপালে দু’তিনটা ভাঁজ পড়াটা স্বাভাবিক। ৪ টাকা লিটার সয়াবিন তেল। ১ কেজি চালের দাম ১টাকা, ডাল ১ কেজি ১ টাকা, ডিমের ডজন ৩ টাকা। এমন দরে জামাকাপড়ও বিক্রি হয়। বাছাই করে শপিং করার স্বাধীনতাও আছে। 

বলা চলে না স্থানভেদে হাহাকার বিরাজমান। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন মানুষের নাভিশ্বাস উঠছে, তখন সুবিধাবঞ্চিত ও নিম্ন আয়ের মানুষের জন্য শুরু হয়েছে 'এক টাকায় কেনার আনন্দ' নামে একটি ব্যতিক্রমী সুপারশপ। বাংলাদেশের দ্বিতীয় রাজধানীখ্যাত চট্টগ্রামের ঘটনা এটি। 

বিদ্যানন্দ ফাউন্ডেশনের উদ্যোগে এবং চট্রগ্রাম মেট্রোপলিটন পুলিশের ( সিএমপি) সহযোগিতায় এই আয়োজন। চাল,ডাল, ডিম থেকে শুরু করে নানা নিত্য প্রয়োজনীয় জিনিস আছে এই বাজারে।

নগরীর বাকলিয়া থানার একটি কনভেনশন সেন্টারে এই সুপারশপের উদ্বোধন করেন নগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। পাশাপাশি তিনি গাড়িতে সাজানো ভ্রাম্যমাণ বিপণি বিতানও উদ্বোধন করেন। এই গাড়ি বিভিন্ন এলাকায় পণ্য নিয়ে ঘুরে বেড়াবে ১ টাকায় বাজারের ক্রেতা খুঁজতে।

আয়োজকরা বলছেন, এই বাজার থেকে দিনেই প্রায় ১৫০০ মানুষ বাজার করেছেন।

আয়োজনে উপস্থিত হয়ে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায় বলেন, বিদ্যানন্দের ব্যতিক্রমী কাজ মানুষের কল্যাণে এক দৃষ্টান্ত তৈরি করেছে। করোনার মহামারিকালে বিদ্যানন্দের সঙ্গে সিএমপি জনকল্যাণকর কাজ করেছে। ভবিষ্যতেও এর ধারাবাহিকতা অটুট থাকবে। বিদ্যানন্দের সঙ্গে কাজ করতে পেরে গর্ববোধ করেন এই পুলিশ কর্মকর্তা। 

বিদ্যানন্দের আয়োজকরা বলেন, করোনার চেয়ে বড় ঘাতকে পরিণত হয়েছে দ্রব্যমূল্যের উর্ধগতি। দ্রব্যমূল্য এখন সাধারণ মানুষের নাগালের বাইরে। যার  কারণে সারাবিশ্বে এখন নিম্ন আয়ের মানুষজন কষ্টে আছে।

তারা জানিয়েছেন, ১০ হাজার অতি দরিদ্র পরিবারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য উপহার দেয়া হবে। আর তারই অংশ হিসেবে আজ এই ১ টাকায় বাজার।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন ও অর্থ) এম এ মাসুদ, বিদ্যানন্দের বোর্ড মেম্বার নাফিজ চৌধুরী ও জামাল উদ্দিন এবং সিএমপির সিনিয়র অফিসাররা।

 

আপন দেশ ডটকম/ আবা

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়