Apan Desh | আপন দেশ

‘প্লাস্টিক ব্যাগ পাটকে হুমকির মুখে ফেলেছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:০৩, ২৪ এপ্রিল ২০২৪

‘প্লাস্টিক ব্যাগ পাটকে হুমকির মুখে ফেলেছে’

ছবি: সংগৃহীত

পাটের বিকল্প হিসেবে প্লাস্টিকের ব্যাগ চালু হওয়ায় পাট খাত ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে করে মিল-মালিকরা বড় রকমের লোকসানের সম্মুখীন হয়েছে। জানিয়েছেন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহ-সভাপতি শমী কায়সার।

বুধবার (২৪ এপ্রিল) বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের ৪০তম সাধারণ সভায় এ কথা বলেন।

শমী কায়সার বলেন, দেশে কার্যরত ব্যাংকগুলো পাট সংক্রান্ত কোনো কাজে নীতিগত সহায়তা দিতে চায় না। পাশাপাশি ব্যাংক সুদের চাপে জর্জরিত মিল ব্যবসায়ীরা। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে বসতে হবে। তাদের সঙ্গে আলোচনা করে পাট খাতে নীতিগত সহায়তার ব্যবস্থা করা উচিত।

আরও পড়ুন>> ‘দেশের ৫ লাখ মানুষ চরম দারিদ্র্যসীমায় নামবে’

পাটের জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আলাদা ডেস্ক চালু করার পরামর্শ দেন তিনি। বলেন, পাটকে আলাদাভাবে না দেখলে পাট নিয়ে কর সংক্রান্ত সমস্যা এনবিআর সমাধান করতে পারবে না।
 
এফবিসিসিআই সহ-সভাপতি আরও বলেন, ‘পাট আমাদের ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য। কিন্তু পাটকে প্রমোট করতে আমরা ব্যর্থ হয়েছি। প্রণোদনা পাটকে রক্ষা করতে পারবে না। একে রক্ষা করতে রাজনৈতিক সদিচ্ছার কোনো বিকল্প নেই।’
 
তিনি বলেন, পাটখাতে দক্ষ লোকের অনেক অভাব। দক্ষ লোক গড়তে এ খাতে গবেষণা ইন্সটিটিউট খুলতে হবে। পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক পাট নিয়ে পোর্টাল তৈরির যে উদ্যোগ নিয়েছেন, তাতে করে পাট এখন আন্তর্জাতিক পর্যায়ে পৌঁছে দেয়া সম্ভব।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়