Apan Desh | আপন দেশ

স্যাংশনপ্রাপ্ত ব্যাংকের সঙ্গে লেনদেন না করতে বাংলাদেশ ব্যাংকের চিঠি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৭, ৫ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ২৩:৪৮, ৫ সেপ্টেম্বর ২০২৩

স্যাংশনপ্রাপ্ত ব্যাংকের সঙ্গে লেনদেন না করতে বাংলাদেশ ব্যাংকের চিঠি

ফাইল ছবি

মার্কিন নিষেধাজ্ঞার প্রাপ্ত ব্যাংকের সঙ্গে আর্থিক লেনদেন না করার বিষয়ে সাবধানবার্তা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  এ বিষয়ে দেশের সব বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

চিঠিতে মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংক ও মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক-এ দুটি ব্যাংকের ব্যাপারে চিঠি দিয়ে সতর্ককরা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছেন। 

গত ২১ জুন মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় (অফিস অব ফরেন অ্যাসেটস কন্ট্রোল-ওএফএসি) একটি প্রজ্ঞাপনে মিয়ানমারের এই দুটি ব্যাংকের উপর নিষেধাজ্ঞার ঘোষণা দেয়।

মিয়ানমারের ক্ষমতাসীন সামরিক সরকার এই ব্যাংকগুলোকে বিদেশ থেকে অস্ত্র ও অন্যান্য পণ্য কেনার জন্য ব্যবহার করে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ওই দুই ব্যাংকে বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের ব্যবসায়িক হিসাব রয়েছে।

আরও পড়ুন <> বিশ্বব্যাংক ২ হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে বাংলাদেশকে

গত ৩ আগস্ট বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে সোনালী ব্যাংকে মিয়ানমারের দুটি ব্যাংকের ব্যবসায়িক অ্যাকাউন্ট সম্পর্কে একটি চিঠি পাঠায়।

চিঠিতে ঢাকায় মার্কিন দূতাবাসের বরাত দিয়ে স্মরণ করা হয়েছে, মিয়ানমারের দুটি ব্যাংক বর্তমানে মার্কিন সরকারের নিষেধাজ্ঞার আওতায় রয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে চিঠিতে। এরপর সোনালী ব্যাংক হিসাব স্থগিত করে।

পরে, মিয়ানমার ফরেন ট্রেড ব্যাংক এবং মিয়ানমার ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের ওপর ওএফএসি নিষেধাজ্ঞা আরোপের ঝুঁকির কথা উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক ২০ আগস্ট সব ব্যাংককে একটি চিঠি পাঠায়।

চিঠিতে ব্যাংকগুলোকে এই ব্যাংকগুলোর সঙ্গে আর্থিক লেনদেন থেকে বিরত থাকার এবং সতর্কতা অবলম্বন করার জন্য নিষেধাজ্ঞা সম্পর্কে আপডেট তথ্য সংগ্রহ করার পরামর্শ দেয়া হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, মিয়ানমারের এসব ব্যাংকের সঙ্গে লেনদেন করে কোনো ব্যাংক যাতে নিষেধাজ্ঞার আওতায় না পড়ে সেজন্য লেনদেনের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে ব্যাংকগুলোকে সতর্ক করা একটি নিয়মিত প্রক্রিয়া।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়