Apan Desh | আপন দেশ

ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগে নতুন নির্দেশনা

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ১৬ ফেব্রুয়ারি ২০২৪

ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগে নতুন নির্দেশনা

ফাইল ছবি

অনিয়ম, কেলেঙ্কারিতে ভুগতে থাকা ব্যাংকিং খাতের সুশাসন ফেরাতে উদ্যোগ নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। প্রথমবারের মতো স্বতন্ত্র পরিচালক নিয়োগের ন্যূনতম, সর্বোচ্চ বয়স এবং অন্যান্য যোগ্যতা নির্ধারণ করে দিয়েছে। বুধবার জারি করা এক নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক বলেছে, স্বতন্ত্র পরিচালকদের ন্যূনতম বয়স হতে হবে ৪৫ বছর। আর সর্বোচ্চ বয়স নির্ধারণ করা হয়েছে ৭৫ বছর।

ব্যাংক পরিচালকদের ন্যূনতম বয়স ৩০ বছর নির্ধারণের এক সপ্তাহেরও কম সময় পর এই নির্দেশনা এলো।

বর্তমানে দেশের ব্যাংকিং খাত সবচেয়ে কঠিন সময় পার করছে। এর পেছনে আছে কিছু ব্যাংকের ব্যাপক অনিয়ম, পরিচালকদের অযৌক্তিক হস্তক্ষেপ ও ক্রমবর্ধমান খেলাপি ঋণ। এসব কারণে ব্যাংকিং খাতের প্রতি গ্রাহকদের আস্থা কমে গেছে।

এর আগে, গত ৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংক একটি রোডম্যাপ ঘোষণা করে। এর উদ্দেশ্য ২০২৬ সালের জুনের মধ্যে খেলাপি ঋণ ৮ শতাংশের নিচে নামিয়ে আনা। একইসঙ্গে ব্যাংক খাতের করপোরেট সুশাসন নিশ্চিত করা। রোডম্যাপ বাস্তবায়নে ১৭ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নতুন নীতিমালায় বলা হয়েছে, গ্রাহকদের আস্থা অর্জন ও তা ধরে রাখা ব্যাংকের জন্য অপরিহার্য। ‘তাই শেয়ারহোল্ডার পরিচালকদের চেয়ে স্বতন্ত্র পরিচালকদের দায়িত্ব বেশি গুরুত্বপূর্ণ।’

এতে বলা হয়, স্বতন্ত্র পরিচালকরা গ্রাহকদের স্বার্থ রক্ষা করতে পারেন।

এ বিষয়ে ট্রাস্ট ব্যাংকের স্বতন্ত্র পরিচালক আনিস এ খান নতুন নীতিমালাকে ‘বিস্তারিত ও দীর্ঘ’ বলে অভিহিত করেছেন। বলেন, ‘একটি নথিতে সব শর্তাবলী একসঙ্গে রাখাকে আমরা স্বাগত জানাই। এর মাধ্যমে সুস্পষ্ট দিকনির্দেশনা পাওয়া যাবে।’

নির্দেশিকায় বলা হয়েছে, স্বতন্ত্র পরিচালকদের ব্যবস্থাপনা ও ব্যবসায়ে অন্তত ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। অথবা পেশাগত অভিজ্ঞতা থাকতে হবে। এছাড়া, স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি, ব্যাংকিং, ফিন্যান্স, ব্যবসায় প্রশাসন, আইন ও হিসাববিজ্ঞান বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে।

তবে, ডিজিটাল ব্যাংকের স্বতন্ত্র পরিচালক নিয়োগের ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে উচ্চশিক্ষাকে বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে।

স্বতন্ত্র পরিচালকদের দায়িত্ব
ব্যাংক কোম্পানি আইন-১৯৯১ বা অন্য কোনো আইন লঙ্ঘন হলে তার তথ্য কেন্দ্রীয় ব্যাংককে জানাবেন স্বতন্ত্র পরিচালকরা। তাকে বোর্ড সভায় অংশ নিতে হবে, আলোচ্যসূচির বিষয়ে মতামত জানাতে হবে। তারা সবসময় আমানতকারী ও সাধারণ শেয়ারহোল্ডারদের (পরিচালক ব্যতিত) স্বার্থ রক্ষায় সচেষ্ট থাকবেন।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়