Apan Desh | আপন দেশ

বিমা দিবস কাল, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৫৩, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

বিমা দিবস কাল, উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

ছবি: আপন দেশ

আগামীকাল ১ মার্চ (শুক্রবার) জাতীয় বিমা দিবস। সারাদেশে দিবসটি পালন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিবসটির উদ্বোধন করবেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, ‘জাতীয় বিমা দিবস ২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন। আগামী ১ মার্চ সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উদ্বোধনী অনুষ্ঠান হবে।

সূত্র বলছে, সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সচিবালয়ের ভবন-৭ এ ব্যানার প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়। ইতোমধ্যে সচিবালয়ের প্রবেশদ্বার, প্রাচীর এবং সম্মুখভাগ সজ্জিত করা হয়েছে। আগামী শনিবার (২ মার্চ) পর্যন্ত এসব ব্যানার প্রদর্শন ও সচিবালয়ে সজ্জিত থাকবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে এ অঞ্চলের প্রধান হিসেবে যোগ দেন। তারিখটিকে স্মরণীয় করে রাখতে সরকার ১ মার্চকে ‘জাতীয় বিমা দিবস’ হিসেবে ঘোষণা করে। ২০২০ সালের ১৫ জানুয়ারি বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সুপারিশে প্রতিবছর দিনটিকে জাতীয় বিমা দিবস পালনের ঘোষণা দেয় সরকার।

এদিকে, অর্থ মন্ত্রণালয় থেকে গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১ মার্চ ১৯৬০ খ্রিস্টাব্দে তৎকালীন আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে আঞ্চলিক প্রধান হিসেবে ঢাকায় যোগদান করেছিলেন। এ অফিসে বসেই তিনি প্রণয়ন করেছিলেন বাঙালি জাতির মুক্তির সনদ ৬ দফা।’

এতে আরও বলা হয়েছে, প্রধানমন্ত্রী প্রতিবছর জাতীয় বিমা দিবসের অনুষ্ঠান উদ্বোধন ঘোষণা করেন।

অর্থ মন্ত্রণালয় থেকে জননিরাপত্তা বিভাগে পাঠানো আরেক চিঠিতে বলা হয়েছে, আগামী ১ মার্চ যথাযোগ্য মর্যাদায় দেশব্যাপী জাতীয় বিমা দিবস পালন করা হবে। এ সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বাংলাদেশ সচিবালয়ে সজ্জিত করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া সোনালী ব্যাংকের সিইও’র কাছে মতিঝিলের শাপলা চত্বরে বিলবোর্ড, ব্যানার, প্ল্যাকার্ড ও ফেস্টুন দিয়ে সজ্জিত করার অনুমতি চাওয়া হয়েছে।

আপন দেশ/টি/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়