Apan Desh | আপন দেশ

সেই চাষিদের শসা কিনলো ‘স্বপ্ন’

আপন দেশ ডেস্ক

প্রকাশিত: ১৯:২৫, ১৮ এপ্রিল ২০২৪

সেই চাষিদের শসা কিনলো ‘স্বপ্ন’

ছবি: সংগৃহীত

পবিত্র রমজান বিদায় হয়েছে। এ মাসে শসার বাজার ছিল চড়া। তবে মাস শেষ হতেই বেশ বিপাকে পড়েছেন চাষিরা। দাম নেমেছে ২ থেকে ৪ টাকা কেজিতে। খবর হয়েছে সংবাদমাধ্যমে। বিষয়টি নজরে আসে দেশের সেরা রিটেইল চেইন সুপারশপ ‘স্বপ্ন’। স্বপ্নের মতোই এ দুঃসময়ে শসা চাষিদের পাশে দাঁড়িয়েছে সুপারশপটি।

চাষিদের সঙ্গে যোগাযোগ করে ন্যায্যমূল্যে শসা কিনে নেয় ‘স্বপ্ন’ কর্তৃপক্ষ। সেই শসা এখন পাওয়া যাচ্ছে স্বপ্নের বিভিন্ন আউটলেটে। দাম খোলা বাজারের চেয়ে কম। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) খোলা বাজারে ৪০ টাকা কেজিতে শসা বিক্রি করতে দেখা গেছে। তবে স্বপ্নের আউটলেটে তা বিক্রি হয়েছে ১২ টাকা কেজি দরে। স্টক থাকা পর্যন্ত এ অফার পাবেন গ্রাহকরা।

ইতোমধ্যে দিনাজপুরের খানসামা থেকে দুই টন, ময়মনসিংহের হালুয়াঘাট থেকে ছয় টন শসা কিনেছে ‘স্বপ্ন’ প্রতিনিধি।

দিনাজপুরের খানসামা এলাকার কৃষক সাকিব হোসেন বলেন, প্রায় এক বিঘা জমিতে শসা চাষ করেছিলাম। সবমিলিয়ে খরচ হয়েছে লাখ টাকা। কিন্তু ১০ রমজানের পর শসার দাম কমতে থাকে। প্রতি কেজি ১০ টাকা, এরপর ৫ টাকা এবং সবশেষে আরও কম দামে বিক্রি করতে বাধ্য হয়েছে। নষ্টও হচ্ছিল। অনেক লোকসান হচ্ছিল। স্থানীয় এক সাংবাদিক নিউজ করার পর এসিআই কোম্পানির ‘স্বপ্ন’ থেকে যোগাযোগ করে অনেকগুলো শসা কিনে নেয়। এতে করে লোকসানের অনেকটাই ঘাটতি পূরণ হয়েছে আমার। তাদেরকে অশেষ ধন্যবাদ।

স্বপ্ন’র নির্বাহী পরিচালক সাব্বির হাসান নাসির জানান, নিউজের মাধ্যমে শসা চাষিদের দুর্ভোগের কথা জানতে পারি। পরে চাষিদের কাছ থেকে ন্যায্যমূল্যে শসা কিনেছি। অনান্য ব্যবসায়ীদেরও কৃষকদের জন্য এগিয়ে আসার আহ্বান থাকবে। মধ্যস্বত্বভোগীদের লাভবান না করে কৃষকদের সঙ্গে সরাসরি সেতুবন্ধনের চেষ্টা করে আসছে ‘স্বপ্ন’। এ চেষ্টা সবসময় অব্যাহত থাকবে।
 
স্বপ্ন’র হেড অফ পার্চেজ সাজ্জাদুল হক বলেন, বিভিন্ন গণমাধ্যমে শসা চাষিদের সঙ্কটের খবর দেখার পর আমরা সিদ্ধান্ত নেই এসব চাষিদের পাশে দাঁড়ানোর। দিনাজপুর, ময়মনসিংহসহ বেশ কয়েকটি এলাকা থেকে ইতোমধ্যে ৮ টন শসা কিনেছি। দুঃসময়ে কষ্টে থাকা অনেক কৃষকদের পাশে ‘স্বপ্ন’ এর আগেও দাঁড়িয়েছে। এখনও দাঁড়াচ্ছে। ভবিষ্যতেও পাশে থাকবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়