Apan Desh | আপন দেশ

ডলার সঙ্কটে ভুগছে ইসলামী ব্যাংক, গ্রাহকদের কাছে নিচ্ছে বেশি দর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৭:২৬, ৬ জুন ২০২৩

আপডেট: ২২:২৩, ৬ জুন ২০২৩

ডলার সঙ্কটে ভুগছে ইসলামী ব্যাংক, গ্রাহকদের কাছে নিচ্ছে বেশি দর

ফাইল ছবি

ডলার সঙ্কটের কারণে হাজার হাজার গ্রাহক জিম্মি হয়ে পড়েছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কাছে। গ্রাহকদের দুর্বলতার সুযোগ নিচ্ছে ব্যাংকটি। 

দেশের বেসরাকরি এই ব্যাংকটির মাধ্যমে যারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে মালামাল আমদানী করছেন তাদেরকে প্রতি ডলারে এক টাকার বেশি গুনতে হচ্ছে। 

গ্রাহকদের দুর্বলতার সুযোগ নিয়ে ইসলামী ব্যাংক হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। আর এতে করে পণ্যআমদানী ব্যয় বাড়ছে। যার প্রভাব পড়ছে ভোক্তাদের ওপর। 

মঙ্গলবার ( ৬ জুন) বাফেদা ব্যাংকগুলোকে ডলারের দর সরবরাহ করেছে, তাতে দেখা যায় প্রায় সবগুলো ব্যাংকে আমদানি পর্যায়ে ডলারের দর ছিল সর্বোচ্চ ১০৭ টাকা ।

বৈদেশিক মুদ্রা লেনদেনে আন্তঃব্যাংকের যে দর বাংলাদেশ ব্যাংক সোমবার ( ৫ জুন) প্রকাশ করেছে, তাতে ডলারের এই দর দেখা যায়। ইসলামী ব্যাংক আমদানিকারকদের কাছে ডলার বিক্রি করেছে সর্বোচ্চ ১০৮ টাকা ৫ পয়সায়। 

আরও পড়ুন <> ইসলামী ব্যাংক থেকে এক বছরে ১৭,৭৮৩ কোটি টাকা আমানত প্রত্যাহার

ইসলামী ব্যাংকের গ্রাহক জাহাঙ্গীর হোসেন। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, স্বল্প পুঁজি নিয়ে দীর্ঘদিন ধরে ইসলামী ব্যাংকের সঙ্গেই আছি। কিন্তু তারা ডলার সঙ্কটের কারণে গ্রাহকদের সঙ্গে যা করছে তা রীতিমতো জিম্মিদশার মতো। দেশের প্রায় দুইডজন ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক লিমিটেড প্রতি ডলারে একটাকার বেশী দাম নিচ্ছে। অন্য ব্যাংক ১০৭ টাকা বা তার চেয়ে ৫/১০ পয়সা বেশি নিচ্ছে। কিন্তু ডলারে ১ টাকা ৫ পয়সা বেশী নিচ্ছে  ইসলামী ব্যাংক। বাড়তি টাকা ব্যাংক পেলেও আমদানী খরচ বাড়বে, ফলে পণ্যমূল্য বাড়বে। যার নেতিবাচক প্রভাব পড়বে সর্বত্র। 

আরও পড়ুন: ইসলামি ব্যাংকে মেয়াদ শেষের আগেই এএমডির পদত্যাগ

ওই ব্যবসায়ী আরও জানান, ইচ্ছে করলেই এক ব্যাংক থেকে হিসাব ক্লোজ করে অন্য ব্যাংকে যাওয়া যায় না। এতে কমপক্ষে দুই থেকে তিন সপ্তাহ সময় লাগে। এছাড়া নতুন হিসাবধারীকে এলসি করতে হলে ১৫ থেকে শতকরা ২০ ভাগ জামানত রাখতে হয়। সে জামানত আবার তিন থেকে চার মাসের মতো আটকা থাকে। ফলে বাধ্য হয়েই পুরনো ব্যাংকের মাধ্যমে লেনদেন করতে হয়।    

এ প্রসঙ্গে জানতে চাইলে ইসলামী ব্যাংকের কোম্পানী সেক্রেটারী জে কিউ এম হাবিব আপন দেশকে বলেন, একটা বিশেষ মিটিংয়ে আছি। বিষয়টি সম্পর্কে পরে শুনতে হবে।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়