Apan Desh | আপন দেশ

একাদশ শ্রেণিতে ভর্তির শেষ ধাপে আবেদন আজ শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১০:১৭, ২০ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১১:৩৫, ২০ সেপ্টেম্বর ২০২৩

একাদশ শ্রেণিতে ভর্তির শেষ ধাপে আবেদন আজ শুরু

ফাইল ছবি

অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তিতে তৃতীয় বা শেষ ধাপে আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে আজ বুধবার (২০ সেপ্টেম্বর) সকাল ৮টায়। শেষ ধাপে আবেদন চলবে আগামীকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) রাত ১১টা পর্যন্ত।

শিক্ষার্থীরা মোবাইল ব্যাংকিংয়ে ১৫০ টাকা ফি পরিশোধের পর নির্ধারিত ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে পারছেন। এ ধাপের ফল প্রকাশ করা হবে ২৩ সেপ্টেম্বর। ২৪ ও ২৫ সেপ্টেম্বর তৃতীয় ধাপের নির্বাচন নিশ্চায়নের সুযোগ দেয়া হবে। এরপর আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি যদি সময়সীমা না বাড়ায়, তাহলে আর কারও আবেদন এবং কলেজে ভর্তির সুযোগ থাকবে না।

জানা গেছে, একাদশ শ্রেণিতে চূড়ান্ত ভর্তি শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর; যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত। চলতি বছর বিভিন্ন কলেজে শিক্ষার্থী ভর্তির ফি নির্ধারণ করে দিয়েছে সরকার। ভর্তির সর্বোচ্চ ফি আট হাজার ৫০০ টাকা। ভর্তি শেষে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ৮ অক্টোবর। 

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সূত্র জানায়, দ্বিতীয় ধাপে আবেদন করেও কলেজ পাননি ২২ হাজারের বেশি শিক্ষার্থী। তাদের মধ্যে রয়েছেন জিপিএ-৫ পাওয়া দুই হাজার ২৯১ জন শিক্ষার্থীও। দ্বিতীয় ধাপে দুই লাখ ৯৪ হাজারের কিছু বেশি শিক্ষার্থী আবেদন করেন। তাদের মধ্যে কলেজ পেয়েছেন দুই লাখ ৭২ হাজার ৮৭০ জন।

এ ধাপেও কলেজ না পাওয়া শিক্ষার্থীদের কলেজে ভর্তি হতে তাদের পুনরায় তৃতীয় বা শেষ ধাপে আবেদন করতে হবে। আর প্রথম ধাপে কলেজ পাওয়াদের মধ্যে ২৩ হাজার শিক্ষার্থী মাইগ্রেশনে নতুন কলেজ পেয়েছেন।

আরও পড়ুন <> ঢাকায় মার্কিন প্রতিনিধি দল, টিকফা বৈঠক আজ

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রথম ও দ্বিতীয় ধাপ মিলিয়ে এ পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়ায় রয়েছেন ১২ লাখ ৫১ হাজার ৯২৮ জন শিক্ষার্থী। এসএসসি ও সমমান পরীক্ষা উত্তীর্ণ শিক্ষার্থীর হিসেবে এখনো সাড়ে তিন লাখের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়েছেন।

এবার এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে প্রায় সাড়ে ১৬ লাখ শিক্ষার্থী। তার মধ্যে কারিগরি বোর্ডের শিক্ষার্থী ছিল এক লাখের কিছু বেশি। বাকি সাড়ে ১৫ লাখ শিক্ষার্থীকে অনলাইন আবেদনের মাধ্যমে একাদশে ভর্তি হওয়ার কথা। ভর্তির প্রথম ধাপে আবেদন করেন ১৩ লাখ সাত হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে কলেজ পান ১২ লাখ ৬১ হাজার। আর ভর্তি হবেন বলে নিশ্চিত (নিশ্চায়ন) করেন ১০ লাখ ২৬ হাজার শিক্ষার্থী।

এ ছাড়া দ্বিতীয় ধাপে আবেদন করেন দুই লাখ ৯৪ হাজারের মতো শিক্ষার্থী। কলেজ পেয়েছেন দুই লাখ ৭২ হাজার। প্রথম ধাপে নিশ্চায়ন করা এবং দ্বিতীয় ধাপে কলেজ পেয়ে প্রাথমিক নির্বাচিত হওয়া শিক্ষার্থীর সংখ্যা সাড়ে ১২ লাখের মতো। 

আপন দেশ/আরএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়