Apan Desh | আপন দেশ

মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি, ডেন্টাল ১ মার্চ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৯, ২৪ ডিসেম্বর ২০২৩

মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি, ডেন্টাল ১ মার্চ

ছবি: সংগৃহীত

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা হবে আগামী ৯ ফেব্রুয়ারি; এর একমাস পর ৮ মার্চ হবে ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা। ওইদিন সকাল ১০ থেকে ১১টা পর্যন্ত চলবে পরীক্ষা।

রবিবার (২৪ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, শিক্ষার্থীরা আগামী ১১ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন। 

এ বছর সরকারি-বেসরকারি মিলিয়ে মেডিকেল কলেজে আসন রয়েছে ১১ হাজার ৭২৮টি। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা ৫ হাজার ৩৮০টি।

তবে ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমার বিষয়ে সংবাদ সম্মেলনে তাৎক্ষণিকভাবে কিছু জানাননি তিনি। ভর্তি পরীক্ষায় অনিয়ম ঠেকাতে কঠোর ব্যবস্থার অংশ হিসেবে আগামী ৯ জানুয়ারি থেকে মেডিকেল কোচিং সেন্টারগুলো বন্ধের নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন>> বিশ্ববিদ্যালয়ে ভর্তি: এবারও গুচ্ছ পরীক্ষা

জাহিদ মালেক বলেন, মেডিক্যাল কলেজে ভর্তি হতে ন্যুনতম ৪৯ নম্বর পেতে হবে। যেটা আগেও ছিল। মাইগ্রেশনের সুযোগ তিনবার রাখা হয়েছে। সবগুলো কলেজে একবারে চয়েস দিতে পারবেন শিক্ষার্থীরা। সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে একই নিয়ম অনুসরণ করা হবে। ৪ জানুয়ারি থেকে বিদেশি নাগরিকদের জন্য আবেদন নেওয়া যাবে। 

তিনি বলেন, দেশি শিক্ষার্থীদের জন্য জানুয়ারির ১ জানুয়ারি আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারি। ফি জমা দেওয়ার জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ জানুয়ারি। রোল নম্বর ও সিট প্রদান ২৬ জানুয়ারির মধ্যে হয়ে যাবে। প্রবেশপত্র বিতরণ ৫ ফেব্রুয়রির মধ্যে হয়ে যাবে। ৮ ফেব্রুয়ারি আসন প্রদান। ৯ ফেব্রুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আপন দেশ/এসএমএ

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়