Apan Desh | আপন দেশ

বেসরকারি আট মেডিকেল কলেজের ওপর নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:০৫, ৯ জানুয়ারি ২০২৪

বেসরকারি আট মেডিকেল কলেজের ওপর নিষেধাজ্ঞা

ফাইল ছবি

দেশের বেসরকারি আট মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তিতে বিধি নিধেঞ্জা দিয়েছে স্বাস্থ্য শিক্ষা অধিদফতর। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে চারটি বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে শিক্ষার্থীদের ভর্তিতে নিষেধাজ্ঞা জারি করেছে। আর বিদেশী শিক্ষার্থী ভর্তি করতে পারবে না চার মেডিক্যাল কলেজ।  

নিষেধাজ্ঞাপ্রাপ্ত কলেজগুলো হলো– রাজধানীর উত্তরার আব্দুল্লাহপুরে অবস্থিত আইচি মেডিকেল কলেজ, ধানমন্ডির নর্দার্ন ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ, রংপুরের নর্দার্ন প্রাইভেট মেডিকেল কলেজ ও রাজশাহীর শাহ্ মখদুম মেডিকেল কলেজ।

এদিকে বিদেশি শিক্ষার্থীদের ভর্তি করতে পারবে না রাজধানীর উত্তরার আহছানিয়া মিশন মেডিকেল কলেজ, গেন্ডারিয়ার আসগর আলী মেডিকেল কলেজ, বরিশালের কালিজিরা এলাকার সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ ও গুলশানের ইউনাইটেড মেডিকেল কলেজ। এসব কলেজে শুধু দেশের শিক্ষার্থীরা ভর্তি হবেন। 

অধিদফতরের পরিচালক (মেডিকেল অ্যাডুকেশন) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

আরও পড়ুন <<>> মেডিকেল ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি, ডেন্টাল ১ মার্চ

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চিকিৎসা শিক্ষা প্রদানে স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) নির্দেশনা মানছে না। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পেশাগত সনদ অনুমোদন বন্ধ রাখা হয়েছে। তাই দেশের এবং বাংলাদেশে চিকিৎসা শিক্ষায় পড়তে আগ্রহী বিদেশি শিক্ষার্থীদের এসব মেডিকেল কলেজে ভর্তি হতে নিষেধ করা হয়েছে।

অধিদফতরের পরিচালক (মেডিকেল অ্যাডুকেশন) অধ্যাপক ডা. মহিউদ্দিন মাতুব্বর বলেন, এসব মেডিকেল কলেজ বিগত পাঁচ বছরের বিভিন্ন সময়ে নানা অনিয়ম ও নীতিমালা বহির্ভূত কাজ করেছে। তারা নিয়মনীতি মানেনি। ফলে এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের পেশাগত সনদ অনুমোদন বন্ধ রেখেছে বিএমডিসি। এসব কলেজে ভর্তি হলে শিক্ষার্থীরা পরবর্তীতে পেশাগত কাজে যোগদানের ক্ষেত্রে জটিলতায় পড়তে পারেন। সেজন্য এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ভর্তি না হতে সতর্ক করা হয়েছে। 

আরও পড়ুন <<>> বুয়েটের ভর্তি পরীক্ষা শুরু ২৪ ফেব্রুয়ারি

ওই কর্মকর্তা আরও জানান, এর ফলে এবছর শিক্ষার্থীরা ৬৭টি বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে এবং ২৬টি ডেন্টাল কলেজে বিডিএস কোর্সে ভর্তি হতে পারবেন। সরকারি ও বেসরকারি মিলে এ বছর এমবিবিএস কোর্সে মোট আসন ১১ হাজার ৭২৮টি। এর মধ্যে এ বছর সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ১ হাজার ৩০টি আসন বৃদ্ধি করা হয়েছে। ফলে সরকারি আসন ৫ হাজার ৩৮০টি ও বেসরকারি ৬ হাজার ৩৪৮টি।

তিনি জানান, এ বছর চারটি বেসরকারি মেডিকেল কলেজে বিদেশি শিক্ষার্থী ভর্তি হতে পারবে না। এসব কলেজে শুধু দেশের শিক্ষার্থীরা ভর্তি হবেন। কলেজগুলো হলো- রাজধানীর উত্তরার আহছানিয়া মিশন মেডিকেল কলেজ, গেন্ডারিয়ার আসগর আলী মেডিকেল কলেজ, বরিশালের কালিজিরা এলাকার সাউথ অ্যাপোলো মেডিকেল কলেজ ও গুলশানের ইউনাইটেড মেডিকেল কলেজ।  

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়