Apan Desh | আপন দেশ

শেষ হল এমবিবিএস ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৮, ৯ ফেব্রুয়ারি ২০২৪

শেষ হল এমবিবিএস ভর্তি পরীক্ষা

ফাইল ছবি

সরকারি ও বেসরকারি মেডিক্যাল কলেজগুলোতে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। আজ শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হয়ে পরীক্ষা চলে বেলা ১১টা পর্যন্ত। দেশের ১৯টি কেন্দ্রের ৪৪টি ভেন্যুতে এক ঘণ্টাব্যাপী একযোগে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা।

নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্য দিয়ে এ পরীক্ষা শুরু হয়। এবারের পরীক্ষায় বসেন এক লাখ চার হাজার ৩৭৪ শিক্ষার্থী।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, গতবারের চেয়ে এবার সরকারি মেডিক্যাল কলেজে এক হাজার ৩০টি আসন বাড়ানো হলেও আবেদন কিছু কম পড়েছে।

আরও পড়ুন <> এমবিবিএস ভর্তি পরীক্ষায় বসছেন লাখো শিক্ষার্থী

অধিদফতর বলছে, দেশের সরকারি মেডিক্যাল কলেজগুলোতে ২০২৩-২৪ সেশনে মোট আসন রয়েছে পাঁচ হাজার ৩৮০টি। সে হিসাবে প্রায় ১৯ জন আসনপ্রতি লড়েছেন।

আর বেসরকারি মেডিক্যালে আসন রয়েছে ছয় হাজার ১৬৮টি। সব মিলিয়ে ১১ হাজার ৫৪৮টি আসনের জন্য ভর্তিযুদ্ধে লিপ্ত হলেন শিক্ষার্থীরা। সেক্ষেত্রে আসনপ্রতি পরীক্ষায় বসেন প্রায় নয়জন।

এর আগে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন জানান, ৩৭টি সরকারি মেডিক্যাল কলেজে পাঁচ হাজার ৩৮০টি আসন এবং বেসরকারি পর্যায়ে অনুমোদিত ৬৭টি মেডিক্যাল কলেজে মোট ছয় হাজার ২৯৫টি আসনের বিপরীতে এই ভর্তি পরীক্ষার আয়োজন করা হয়েছে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়