Apan Desh | আপন দেশ

রমজানে স্কুল খোলা রাখার প্রতিবাদে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২২, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

রমজানে স্কুল খোলা রাখার প্রতিবাদে মানববন্ধন

ছবি : আপন দেশ

আসন্ন রমজান মাসে স্কুল খোলা রাখার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে একদল অভিভাবক। স্কুলের বার্ষিক ছুটির তালিকায় পরিবর্তন এনে ১০ বা ১৫ রোজা পর্যন্ত স্কুল খোলা রাখার হঠকারী সিদ্ধান্ত। এর বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান তারা। 

শনিবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘সচেতন অভিভাবক মহল’-এর ব্যানারে অভিভাবকরা এ মানববন্ধনে অংশ নেন।

অভিভাবকরা বলেন, বছরের শুরুতে স্কুল ছুটির তালিকায় পুরো রমজান মাসকে ছুটির আওতায় রাখা হয়েছিল। বিষয়টিতে আমরা খুবই আশ্বস্ত হয়েছিলাম এ ভেবে, আমাদের সন্তানরা রমজান মাসে ঠিকমতো সিয়াম সাধনা করতে পারবে। কিন্তু কিছুদিন আগে, হঠাৎ করে ছুটি বাতিল করে বলা হলো, রমজানে স্কুল খোলা থাকবে। সিয়াম সাধনার মাসে এ ধরনের সিদ্ধান্ত অভিভাবক ও শিক্ষার্থীদের মারাত্মক হতাশ করেছে। এ সিদ্ধান্তের ফলে রোজাদার শিক্ষার্থী ও অভিভাবকরা মারাত্মক কষ্টের সম্মুখীন হবেন, আর রোজাদারকে কষ্ট দেয়া চরম অমানবিকতা।

আরও পড়ুন<<>> আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সব স্কুলে পালন করতে হবে

অভিভাবক মুহম্মদ জাইদুল ইসলাম বলেন, আমি আমার সন্তানদের ছোটবেলা থেকেই রোজা রাখতে উৎসাহিত করি। কারণ, রোজা রাখার মাধ্যমে মানুষের মাঝে নৈতিক গুণাবলী তৈরি হয়। বর্তমান ডিজিটাল যুগে সন্তানদের চরিত্র গঠন করা একটি বড় চ্যালেঞ্জ। এই সময় সন্তানদের নৈতিকতা চর্চার সুযোগ করে দেয়া খুব দরকার। এক্ষেত্রে রমজান মাস একটি বড় সুযোগ। কারণ, রমজান মাসকে আল্লাহ তায়ালা দিয়েছেন তাকওয়া অর্জনের মাধ্যমে চরিত্র গঠনের জন্য। কিন্তু রমজান মাসে বাচ্চাদের নৈতিকতা চর্চার সুযোগ না দিয়ে, যদি ক্লাস-পরীক্ষায় ব্যস্ত রাখা হয়, তবে তারা নৈতিকতা শিখবে কিভাবে? রমজান মাস তাকওয়া অর্জনের মাস, ক্লাস-পরীক্ষার মাস না। 

তিনি আরও বলেন, আমরা বাচ্চাদের পড়ালেখা করিয়ে বিদ্বান করছি ঠিক, কিন্তু সজ্জন বা চরিত্রবান করতে পারছি না। ফলে তারা বিদ্বান হলেও এখন দুর্জন বা চরিত্রহীন থাকছে। আর দুর্জন বিদ্বান হলেও পরিত্যাজ্য। নতুন প্রজন্ম রমজানে ক্লাস খুলে যতই পড়ালেখা করুক, তাদের নৈতিক চরিত্র যদি উন্নত না হয়, তবে তাদের দিয়ে দেশ ও জাতি কোনো উপকার পাবে না।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন অভিভাবক মুহম্মদ রেজাউল করিম, মুহম্মদ আমিনুল ইসলাম, মুহম্মদ আবু সায়েম প্রমুখ।

আপন দেশ/এবি

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

সর্বশেষ

জনপ্রিয়