Apan Desh | আপন দেশ

চবির বিজ্ঞান ইউনিটে আসনপ্রতি লড়ছেন ৮১ জন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১১:২২, ২ মার্চ ২০২৪

চবির বিজ্ঞান ইউনিটে আসনপ্রতি লড়ছেন ৮১ জন

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ শনিবার (২ মার্চ) বেলা ১১টায় শুরু হয়েছে। ‘এ’ ইউনিটে মোট এক হাজার ২১৫টি আসনের বিপরীতে লড়ছেন ৮১ জন। দুপুর ১২টার সময় শেষ হবে পরীক্ষা।

এর আগে সকাল ১০টা ১৫ মিনিটের মধ্যে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হয়, সাড়ে ১০টায় ওএমআর শিট দেয়া হয় এবং প্রশ্নপত্র বিতরণ করা হয় ১১টায়।

‘এ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে তিনটি বিভাগীয় শহরে। চট্টগ্রাম, ঢাকা ও রাজশাহী। বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের অধীনে রয়েছে চারটি অনুষদ। এগুলো হলো বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ অনুষদ। এই চার অনুষদে মোট আসন রয়েছেে এক হাজার ২১৫টি এবং আবেদন করেছেন ৯৯ হাজার ৫২১ জন শিক্ষার্থী।

আরও পড়ুন <> জাবির ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

এ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও পাঁচটি কেন্দ্রে ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেন্দ্রগুলো হলো, হাটহাজারী সরকারি কলেজ, হাটহাজারী, চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজ, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, খুলশী, প্রিমিয়ার ইউনিভার্সিটি, ওয়াসা মোড়, দামপাড়া ক্যাম্পাস, পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, খুলশী। এইই পাঁচটি প্রতিষ্ঠান থেকে মোট ১৩ হাজার ২২ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার কথা।

এ ছাড়া ৮ মার্চ অনুষ্ঠিত হবে ‘বি’ ইউনিটের পরীক্ষা। ৯ মার্চ ‘সি’ ইউনিট এবং ১৬ মার্চ অনুষ্ঠিত হবে ‘ডি’ ইউনিটের পরীক্ষা। এ ছাড়া ‘বি–১’ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩ মার্চ ও ‘ডি–১’ উপ–ইউনিটের ভর্তি পরীক্ষা ৪ মার্চ, ‘বি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা হবে ১২, ১৩ ও ১৪ মার্চ এবং ‘ডি–১’ উপ–ইউনিটের ব্যবহারিক পরীক্ষা ১০ ও ১১ মার্চ অনুষ্ঠিত হবে।

আপন দেশ/এমআর

মন্তব্য করুন # খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, আপন দেশ ডটকম- এর দায়ভার নেবে না।

শেয়ার করুনঃ

জনপ্রিয়